ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে গাইবান্ধায় র‌্যালি
গাইবান্ধা প্রতিনিধি:

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের তাৎপর্য জনগণের মাঝে ছড়িয়ে দিতে গাইবান্ধায় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শনিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এ সাইকেল র‌্যালির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক দেওয়ান মওদুদ আহমদ। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় দিবসটির তাৎপর্য তুলে ধরে জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ইয়েসের সহযোগিতায় এ আয়োজন করে জেলা প্রশাসন। এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ’ প্রতিপাদ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেওয়ান মওদুদ আহমদের সভাপতিত্বে এবং সহকারী কমিশনার মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় অংশ নেন সনাকের জেলা সভাপতি জহুরুল কাইয়ুম, সদস্য অধ্যাপক মাজহারউল মান্নান, সদস্য ও একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি আফরোজা লুনা, এসকেএসের সমন্বয়কারী আশরাফুল আলম, গণ উন্নয়ন কেন্দ্রের সমন্বয়কারী আফতাব হোসেন, ব্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক শফিকুল ইসলামসহ অন্যরা। এছাড়াও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষার্থী, সনাক, ইয়েস এবং এসিজি সদস্যগণ এসময় উপস্থিত ছিলেন।

আলোচনা সভার শুরুতেই তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে দিবসের তাৎপর্য নিয়ে গুরুত্বপূর্ণ বিষয়সমূহ প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন জেলা তথ্য অফিসার ইশতিয়াক আহমাদ আবীর। টিআইবি এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) কর্তৃক জাতীয় তথ্য বাতায়নের আওতায় গাইবান্ধা জেলার ৮৪ টি অফিস-দপ্তরের ওয়েব পোর্টাল পরিবীক্ষনের ফলাফল এবং সুপারিশসমূহ উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মাসুদ রানা।

সভায় তথ্য অধিকার আইনের সঠিক বাস্তবায়ন, সেবা গ্রহীতা ও সেবা দাতার মধ্যে সুসম্পর্ক তৈরী, তথ্য অধিকার আইনে আবেদন করার সঠিকতা, সকল দপ্তরের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ করার উপর গুরুত্বারোপ করা হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেওয়ান মওদুদ আহমদ জেলা-উপজেলার ওয়েবপোর্টাল দ্রুত হালনাগাদ করে পরিবর্তিত দিনের আলোকে দেশ গড়ার অঙ্গীকার নিয়ে সবাইকে তথ্য উন্মুক্ত করতে আহ্বান জানান।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর