ঢাকা, রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

২৩২ সাইক্লোন শেল্টার ৬ হাজার স্বেচ্ছাসেবক নিয়ে প্রস্তুত বরিশাল
নিজস্ব প্রতিবেদক, বরিশাল :

গভীর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বরিশালে দুই দফা জরুরি সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। সভায় প্রতিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের নিজ নিজ এলাকার জনগণকে ঘূর্ণিঝড় সম্পর্কে অবহিত করতে বলা হয়। এছাড়া উপকূলের সর্বত্র মাইকিং করে জনসাধারণকে সতর্ক করছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কেন্দ্রের (সিপিপি) স্বেচ্ছাসেবকরা।

সর্বশেষ শুক্রবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বরিশাল-ঢাকা এবং ঢাকার সাথে দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটের নৌযান চলাচলে কোন নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি বলে জানিয়েছেন বরিশাল নদী বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার। অপরদিকে ঘূর্ণিঝড় আঘাত হানলেও শনিবার পূর্ব নিধারিত জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস। 

আবহাওয়া অধিদপ্তরের সব শেষ তথ্য অনুযায়ী ঘূর্নিঝড় ‘বুলবুল’ শনিবার (৯ নভেম্বর) মধ্য রাতে সুন্দরবন এবং খুলনা উপকূল হয়ে ভারতের পশ্চিমবঙ্গের দিকে ধাবিত হতে পারে। বাংলাদেশের উপকূলে ঘূর্ণিঝড় আঘাত হানলে বরিশাল অঞ্চলেও এর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। এ বিষয়ে জনগণকে সচেতন করে তাদের জানমাল নিরাপদে রাখতে শুক্রবার সকাল সাড়ে ১১টায় এবং বিকেল ৩টায় জরুরি সভা করে বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। 

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত পৃথক জরুরি সভায় জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা এবং বেসরকারি বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

সভায় জেলা প্রশাসক জানান, দুর্যোগকালীন সময়ে জনগণের নিরাপদ আশ্রয়ের জন্য বরিশাল জেলার ১০ উপজেলায় ২৩২ টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া প্রয়োজনে সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি অবকাঠামো দুর্যোগকালীন সময়ে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতে পারে। 

বরিশাল ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির উপ-পরিচালক মো. আব্দুর রশীদ জানান, বরিশাল জেলায় সিপিপি’র ৬ হাজার ১৫০ জন কর্মী ছাড়াও রোভার স্কাউট ও গার্লস গাইডসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। দেশের উপকূলীয় ১৩ জেলার ৪১ উপজেলায় ৩৫৫ টি ইউনিয়নে সিপিপি’র ৩ হাজার ৭০১ টি ইউনিটে স্বেচ্ছাসেবক রয়েছে ৫৫ হাজার ৫১৫ জন। এরমধ্যে পুরুষ ৩৭ হাজার ১০ জন এবং মহিলা ১৮ হাজার ৫০৫ জন। 

বুলবুলের প্রভাবে শুক্রবার দিনভর বরিশালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। এদিন সূর্যের দেখা মেলেনি দক্ষিণাঞ্চলে। নদ-নদীও উত্তাল রয়েছে। এ অবস্থায় বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুট থেকে ঢাকাগামী লঞ্চ চলাচল করবে কিনা তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে সাধারণ যাত্রীরা। 

তবে বরিশাল নদী বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বলেছেন, নৌ চলাচল বন্ধের জন্য স্থলভাগে কমপক্ষে ৩ নম্বর সতর্ক সংকেত থাকতে হয়। সব শেষ খবর অনুযায়ী বরিশাল নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত জারি ছিলো। এ অবস্থায় ঢাকার সাথে দক্ষিণাঞ্চলের নৌ যোগাযোগ স্বাভাবিক রয়েছে। তবে যে কোন বিরূপ পরিস্থিতির সৃষ্টি হলে তাৎক্ষণিক নৌ যোগাযোগ বন্ধ করে দেয়ার কথা বলেন বরিশাল নদী বন্দর কর্মকর্তা। 

অপরদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত থাকলে কিংবা বুলবুল আঘাত হানলে শনিবারের পূর্ব নির্ধারিত জেএসসি পরীক্ষা যথা সময়ে অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে দুশ্চিন্তায় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। 

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর