ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

নোয়াখালীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ২২ জন
আকবর হোসেন সোহাগ, নোয়াখালী:

নোয়াখালীর সরকারী-বেসরকারী হাসপাতাল গুলোতে দ্রুত বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। অধিকাংশ রোগী ঢাকা থেকে আক্রান্ত হয়ে আসলেও এখন নোয়াখালীতেও আক্রান্ত হয়েছে কয়েক জন। ২৪ জুলাই জেলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা প্রথমে ৪ জন হলেও গেল পাঁচ দিনে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে। 

সরকারী হাসপাতালগুলোতে নেই ডেঙ্গু নির্নয়ের ব্যবস্থা, পর্যাপ্ত বেড, ঔষধ, আইসিউ বা সিসিইউ। অন্যদিকে জনসচেতনতা বৃদ্ধিসহ মশক নিধনে তৎপরতা বাড়িয়েছে নগর কর্তৃপক্ষ।  নোয়াখালীর সরকারী-বেসরকারী হাসপাতালগুলোতে প্রতিদিন ভর্তি হচ্ছে ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী। হাসপাতালগুলোতে খোলা হয়েছে ডেঙ্গু কর্ণার। গেল ২৪ জুলাই ১ম ৪ জন ডেঙ্গু 

আক্রান্ত রোগী ভর্তি হয় নোয়াখালী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে। এরপর থেকে প্রতিদিন বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। প্রথম দিকে ঢাকা থেকে আক্রান্ত হয়ে রোগীরা  নোয়াখালীর হাসপাতালগুলোতে ভর্তি  হলেও এখন বাড়ছে খোদ নোয়াখালীতে আক্রান্ত রোগীর সংখ্যা। সরকারী হাসপাতালগুলোতে ডেঙ্গু কর্নার খোলা হলেও বেড সংখ্যা প্রয়োজনের তুলনায় কম। নেই ঔষধও পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা। অবস্থার অবনতি হলে রেফার করা হয় রাজধানী ঢাকায়। 

দেশব্যাপী পৌর কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি থাকলেও জনস্বার্থে নোয়াখালী পৌরসভার চালু আছে বর্জ্য অপসারণসহ নিয়মিত মশক নিধন কার্যক্রম। 

পৌর মেয়র শহিদ উল্যা খান সোহেল বিষয়টি নিশ্চিত করে জানান, পৌরবাসীকে ডেঙ্গু সম্পর্কে সচেতন করতে চালানো হচ্ছে প্রচার-প্রচারণা। করা হবে ফ্রি ডঙ্গু রোগ নির্নয় পরীক্ষা-নিরীক্ষা। 

জেলা সিভিল সার্জন ডা.মোমিনুর রহমান স্বীকার করলেন, গুরুতর অসুস্থ ডেঙ্গু রোগীদের চিকিৎসায় সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে নেই পর্যাপ্ত সরঞ্জাম। 

বিডি প্রতিদিন/এ মজুমদার



এই পাতার আরো খবর