ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

২৪ ঘণ্টায় নতুন রোগী ১৬ জন
বরিশালে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা, প্রয়োজনীয় ওষুধ না পাওয়ার অভিযোগ
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত আরও ১৬ জন রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে আজ বুধবার দুপুর পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ছিল ৫০ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে শিশু ৩ জন, পুরুষ ৩৪ জন এবং নারী ১৩ জন।

গত ১৬ জুলাই থেকে আজ পর্যন্ত এই হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন ১০১ জন। এর মধ্যে হাসপাতালে মারা গেছেন ২ জন এবং চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৯ জন। চিকিৎসাধীন রয়েছেন ৫০ জন। 

ডেঙ্গু রোগী ও তাদের স্বজনরা অভিযোগ করে বলেন, সরকারিভাবে তাদের প্রয়োজনীয় ওষুধ দেওয়ার কথা থাকলেও গ্লুকোজ স্যালাইনসহ বেশীরভাগ ওষুধ কিনতে হয় বাইরের ফার্মেসি থেকে। এছাড়া সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার রিপোর্টের উপর আস্থা নেই রোগীদের। তাই বাইরের বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার এবং ক্লিনিক থেকে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত দিয়ে তারা ডেঙ্গু পরীক্ষা-নিরীক্ষা করছেন। 

এদিকে, ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় তাদের চিকিৎসায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন। ডেঙ্গু চিকিৎসায় দক্ষতা বাড়াতে খুব শিগগিরই চিকিৎসক ও নার্সদের নিয়ে একটি সেমিনারের আয়োজন করার কথা বলেন তিনি। 

অপরদিকে, ডেঙ্গু প্রতিরোধ ও করণীয় সম্পর্কে বরিশালের ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দদের সাথে সভা করেছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। সভায় বরিশালের সকল ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক ব্যানার টানানোর নির্দেশ দেওয়া হয়। এছাড়া সভায় সরকার নির্ধারিত ফি’র মধ্যে ডেঙ্গু রোগ শনাক্তকরণ পরীক্ষা-নিরীক্ষা করানো এবং সকল ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিষ্কার-পরিছন্ন রাখা, অনিবন্ধিত স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক জ্বরের চিকিৎসা না করানো এবং ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসায় জ্বর নিয়ন্ত্রণে প্যারাসিটামল ব্যতিত চিকিৎসকের পরামর্শ ব্যতিরেকে অন্য কোনো অ্যান্টিবায়োটিক বা অ্যাসপিরিন জাতীয় ওষুধ সেবন না করার আহ্বান জানানো হয়। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম



এই পাতার আরো খবর