ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বরিশালে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী ভর্তি
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন রেকর্ড সংখ্যক ৭১ জন রোগী। এই সময়ে চিকিৎসায় সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন মাত্র ৩২ জন। ছাড়পত্র নিয়ে ফিরে যাওয়া রোগীর দ্বিগুনেরও বেশী ভর্তি হয়েছেন গত ২৪ ঘণ্টায়। 

হাসপাতালের পরিচালক কার্যাালয় সূত্র জানায়, গত ১৬ জুলাই থেকে ৬ আগস্ট সকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে শেরে-ই বাংলা মেডিকেলে ভর্তি হয়েছেন ৩৭৭ জন রোগী। প্রথম দিকে ঢাকায় ডেঙ্গু আক্রান্ত রোগীরা গ্রামে ফিরে রোগীরা হাসপাতালে ভর্তি হলেও গত কয়েক দিনে মুলাদীসহ বিভিন্ন এলাকায় স্থানীয়ভাবে ডেঙ্গু আক্রান্ত কয়েকজন ভর্তি হয়েছেন শেরে-ই বাংলা মেডিকেলে। 

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে সকাল পর্যন্ত চিকিৎসায় সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১৮২জন। ২ জন ফিরেছেন লাশ হয়ে। সুস্থ্য হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে বিদায় হওয়া ৩২ জনের মধ্যে পুরুষ ২১ জন, নারী ৯ জন এবং শিশু ২ জন। 

এই সময়ের মধ্যে (বিগত ২৪ ঘন্টা) নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে শেরে-ই বাংলা মেডিকেলে ভর্তি হয়েছেন ৭১ জন। এদের মধ্যে পুরুষ ৩৭ জন, নারী ২৪ জন এবং ১০ জন শিশু। 

সকাল পর্যন্ত হাসাপাতালে চিকিৎসাধীন ১৯৩ জন ডেঙ্গু রোগীর মধ্যে পুরুষ ১১০ জন, নারী ৬০ জন এবং শিশু ২৩ জন। 

এদিকে ডেঙ্গু রোগের চিকিৎসা ব্যবস্থাপনায় চিকিৎসক-নার্সদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দুই দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। শেরে-ই বাংলা মেডিকেল কলেজের ১ নম্বর গ্যালারিতে গত সোমবার প্রথম দিনের প্রশিক্ষনে অংশগ্রহণ করেন ৩শ’ জন চিকিৎসক। মঙ্গলবার দ্বিতীয় ও শেষ দিনের কর্মশালায় অংশগ্রহণ করেন হাসপাতালের নার্সরা। 

এই প্রশিক্ষনের মধ্য দিয়ে চিকিৎসক ও নার্সরা সঠিকভাবে ডেঙ্গু রোগের ব্যবস্থাপনা করতে পারবেন এবং এর ফলে রোগীরা আগের চেয়ে ভালো চিকিৎসা পাবেন বলে আশা শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেনের।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর