ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে হাসপাতালের কাছেই এডিস মশার লার্ভা
নিজস্ব প্রতিবেদক, সিলেট:
ফাইল ছবি

সিলেটে হাসপাতাল কমপ্লেক্সের ভেতরই পাওয়া গেছে এডিস মশার লার্ভা। এর আগে দক্ষিণ সুরমার কয়েকটি ওয়ার্কশপের সামনে পুরাতন টায়ারের ভেতর জমানো পানিতে পাওয়া গিয়েছিল এডিসের লার্ভা। ফলে সিলেটেও ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। যদিও উসমানীতে এখন পর্যন্ত ভর্তি সকল রোগীই ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে এসেছেন বলে দাবি করছেন চিকিৎসকরা।

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় জানান, গত কয়েকদিন আগে দক্ষিণ সুরমার কদমতলীতে একটি ওয়ার্কশপের বাইরে পুরাতন টায়ারের ভেতর জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছিল। সাথে সাথে বিষয়টি সিটি কপোরেশনকে অবগত করা হয়। এরপর থেকে প্রতিদিনই নগরীর বিভিন্ন স্থানে জমে থাকা পানি পরীক্ষা করে দেখা হচ্ছে। 

সর্বশেষ গত সোমবার নগরীর চৌহাট্টাস্থ সিলেট শহীদ শামসুদ্দীন হাসপাতাল কমপ্লেক্সের ভেতর জমে থাকা পানি পরীক্ষা করে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। শুধু লার্ভা নয় এডিস মশার বংশবিস্তারেরও প্রমাণ পাওয়া গেছে। 

ইতোমধ্যে নগরীর ৭-৮টি ওয়ার্ডে পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। বাকি ওয়ার্ডগুলোতেও পর্যায়ক্রমে পরীক্ষা করা হবে। তবে সিলেট নগরীর দুটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া নিয়ে স্বাস্থ্য বিভাগ শঙ্কিত বলে জানিয়েছেন সিভিল সার্জন। তিনি জানান, দ্রুত এডিস নির্মূল করা না গেলে এটা সারা শহরে ছড়িয়ে পড়তে পারে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নতুন আরও ১৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ১১ জন পুরুষ, ২ জন মহিলা ও ১ জন শিশু। আর গত ২৪ ঘণ্টা হাসপাতাল ছেড়েছেন ১৬ জন। মঙ্গলবার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৪৫ জন। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর