ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

খাগড়াছড়িতে ডেঙ্গুর পাশাপাশি নতুন করে যোগ হয়েছে ম্যালেরিয়া
খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়িতে ডেঙ্গুর পাশাপাশি নতুন করে যোগ হয়েছে ম্যালেরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। এক মাসে জেলায় ম্যালেরিয়া ও ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৩০ জনের বেশি। জুন মাসের শেষ সময় থেকে মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলায় ডেঙ্গুর সংখ্যা বাড়াতে থাকে।

স্থানীয়দের অভিযোগ, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশা নিধন কার্যক্রম না থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এমন অবস্থা মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতির কথা বলছে স্বাস্থ্য বিভাগ। পাহাড়ি জেলা খাগড়াছড়িতে বাড়ছে মশাজনিত রোগ বালাই। গেল জুন ও চলতি মাসে ম্যালেরিয়া এবং ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১৩০ জনের বেশি।

স্থানীয় স্বাস্থ্য বিভাগ বলছে, আক্রান্তদের বেশির ভাগই মাটিরাঙ্গা পৌরসভা এবং গুইমারা উপজেলার জালিয়াপাড়া এলাকার। ইতিমধ্যে মাটিরাঙ্গা পৌর এলাকাকে ডেঙ্গুর হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসার পাশাপাশি অনেকে যাচ্ছেন জেলা সদর হাসপাতাল এবং চট্টগ্রামে।

মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. মিটন ত্রিপুরা জানান, ঈদের ছুটিতে বাইর থেকে লোকজন আসায় ও শহরে ময়লা-আবর্জনার স্তুপ পরিষ্কার না থাকায় ডেঙ্গু ও ম্যালেরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

এলাকাবাসী জানান, ময়লা-আবর্জনা সময় মতো পরিষ্কার-পরিচ্ছন্নতা না থাকা ও নালা-নর্দমা সময়মতো পরিষ্কার না করার ফলে মাটিরাঙ্গায় বেড়েছে রোগীর সংখ্যা। এছাড়া মশা নিধনে কার্যকর পদক্ষেপ না থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে এলাকাবাসী দাবি করেন।

মাটিরাঙ্গা পৌরসভার মেয়র শামছুল হক জানান, মশার বিস্তার ঠেকাতে মশক নিধন কার্যক্রম জোরালো করতে সংশ্লিষ্টদের সহযোগিতা চেয়েছি।

খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. মো. ছাবের আহমদ জানান, পরিস্থিতি মোকাবিলায় জেলা ও উপজেলা পর্যায়ে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। বিশেষ করে ডেঙ্গু রোগ নির্ণয়ের কীট প্রত্যেকটি হাসপাতালে সরবরাহ রয়েছে। একইভাবে এখানে জুন মাসে ম্যালেরিয়ার প্রকোপ দেখা দেয় জানিয়ে তিনি তা রোধ করতে ও ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান।

খাগড়াছড়িতে গেল জুন মাসে ম্যালেরিয়া আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৭১ জন এবং ডেঙ্গু আক্রান্ত ২১ জন। চলতি মাসের প্রথম সপ্তাহে ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হয়েছে ৩২ জন। তবে এখন পর্যন্ত এ জেলায় ডেঙ্গুতে কেউ মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর