ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে ডেঙ্গু ছড়িয়ে পড়ছে গ্রামাঞ্চলেও
বিভাগজুড়ে মোট আক্রান্ত ৩ শতাধিক
নিজস্ব প্রতিবেদক, সিলেট
প্রতীকী ছবি

সিলেটে আশঙ্কাজনকভাবে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। শহরের পর এবার ছড়িয়ে পড়ছে গ্রামাঞ্চলেও। এখন পর্যন্ত সিলেট বিভাগে ডেঙ্গু আক্রান্ত রোগী সনাক্ত হয়েছেন ৩১৩ জন। আর গত ২৪ ঘণ্টায় রোগী সনাক্ত হয়েছেন ২৩ জন। সিলেট বিভাগে মঙ্গলবার পর্যন্ত বিভিন্ন হাসপাতাল ও বাসা-বাড়িতে চিকিৎসাধীন ছিলেন ৭৮ জন রোগী।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ভাস্কর ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, কয়েকদিন আগে সিলেটের গোয়াইনঘাটের বেশ কিছু এলাকায় এডিস মশার লার্ভা পাওয়া যায়। বেশ কয়েকজন ব্যক্তিও আক্রান্ত হয়ে ভর্তি হন হাসপাতালে। এরপর এডিস মশার প্রজননের ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করা হয় গোয়াইনঘাট উপজেলাকে। আক্রান্তদের ‘ট্রাভেল হিস্ট্রি’ না থাকায় ধারণা করা হচ্ছে স্থানীয়ভাবেই তারা আক্রান্ত হয়েছিলেন। ফলে ডেঙ্গু প্রতিরোধে ওই উপজেলায় সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।’

হবিগঞ্জের লাখাই উপজেলায় বেশ কয়েকজন গার্মেন্টস শ্রমিক ডেঙ্গু আক্রান্ত হন। তবে তাদের সবাই ঢাকা থেকে আক্রান্ত হয়ে এসেছিলেন। সিলেটে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে বেশিরভাগই ঢাকা ফেরত। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, গত বছরও এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছিল কেবলমাত্র শহরে। কিন্তু এবার গ্রামাঞ্চলেও মিলছে লার্ভা। তাই গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। 

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় সূত্র জানায়, চলতি বছরের শুরু থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সিলেট বিভাগে মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩১৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২৩৫ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৭৮ জন। এর মধ্যে সিলেটের ১০ জন, সুনামগঞ্জের ৫ জন, হবিগঞ্জের ৪৪ জন ও মৌলভীবাজারের ২ জন রয়েছেন। 

এদিকে ডেঙ্গুর সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে রয়েছে সিলেট সিটি করপোরেশন। এরই মধ্যে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে বিশেষ অভিযান শুরু করেছে সিটি করপোরেশন। মঙ্গলবার থেকে এই অভিযান শুরু হয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর