ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সাফল্য পেল না ডেঙ্গু প্রতিরোধে মাছ-ব্যাঙ কর্মসূচি
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

ডেঙ্গু প্রতিরোধে ময়মনসিংহ নগরীর বিভিন্ন ড্রেন ও খালে ৫০ হাজার মাছের পোনা ও ১০ হাজার ব্যাঙ অবমুক্ত করা হয়। কিন্তু বাস্তবে মশার লার্ভা ধ্বংসকারী মাছ ও ব্যাঙ অবমুক্ত করার কর্মসূচি কাজে আসেনি।

নগর কর্তৃপক্ষ বলছে, ৫০ হাজার মাছ ও ১০ হাজার ব্যাঙ উপহার হিসেবে পাওয়া। তা দিয়েই শুরু হয় পরীক্ষামূলক কর্মসূচি। সিটি করপোরেশনের খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার বলেন, মাছ ও ব্যাঙগুলো উপহার হিসেবে পেয়েছিলেন। এখনও জীবিত আছে ব্যাঙগুলো। কিন্তু মানুষকে নিষেধ করা হলেও মাছ ধরে নিয়ে গেছে। তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে এ বছর স্কুল পর্যায়ে সচেতনতামূলক ক্যাম্পেইন করা হয়েছে। স্বেচ্ছাসেবী দিয়ে বাড়ি বাড়ি গিয়ে মানুষের মধ্যে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম করা হচ্ছে।

জানা যায়- স্বেচ্ছাসেবী সংগঠন ক্লিনআপ বাংলাদেশে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১১ জুন প্রায় ৫০ হাজার তেলাপিয়া ও খলিশা মাছের পোনা সিটি করপোরেশনকে উপহার দেয়। এতে সংগঠনটির ব্যয় হয় প্রায় ৪০ হাজার টাকা। ডেঙ্গু প্রতিরোধে মাছগুলো উপহার দেওয়া হয়। পরে বিভিন্ন খালে ও ড্রেনে মাছগুলো ছেড়ে দেয় নগর কর্তৃপক্ষ। কিন্তু আবর্জনায় ভরা ড্রেন ও খালে নেওয়া উদ্যোগ সাফল্যের মুখ দেখেনি। 

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি মতিউর রহমান ফয়সাল বলেন, মশক নিধনে মাছ ছাড়া হলেও তা সফল হয়নি। মাছ ছেড়ে আসার পর স্থানীয় লোকজন সব পোনা জাল দিয়ে ধরে খেয়ে ফেলে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর