ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফরিদপুরে ডেঙ্গুতে ২ দিনে ৬ জনের মৃত্যু
ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে ডেঙ্গুতে মৃত্যুর মিছিল যেন ক্রমেই বেড়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ৩ জনের মুত্যু হয়েছে। এ নিয়ে গত ২দিনে ৬ ডেঙ্গু রোগীর মৃত্যু হলো। মৃতরা হলেন ফরিদপুর সদর উপজেলার আবুল কালাম আজাদের স্ত্রী মরিয়ম বেগম(৪০), জেলার সদরপুর উপজেলার পশ্চিম শ্যামপুর গ্রামের বাসিন্দা মো: ইসহাক শেখ (৭৫) এবং মাগুরা জেলার মোহাম্মদপুর উপজেলার ঘরিনাডাঙ্গী গ্রামের বাসিন্দা খোকন খানের স্ত্রী রুবিয়া বেগম (৬০)। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিদের মধ্যে গত ১৪ তারিখে ইসহাক শেখ ও মরিয়ম বেগম এবং ১৫ তারিখে রুবিয়া বেগম হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ফরিদপুরের বিভিন্ন হাসপাতালগুলোতে নতুন করে ২৪৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। হঠাৎ করে জেলায় ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোতেও শয্যা  সংকট দেখে দিয়েছে। ফলে ডেঙ্গু আক্রান্ত রোগীরা হাসপাতালের মেঝে ও বারান্দায় চিকিৎসা সেবা গ্রহণ করছে।   ফরিদপুরের সকল সরকারী হাসপাতালগুলোতে ডেঙ্গু ইউনিট খোলা হয়েছে।এছাড়া জেলার বেসরকারি হাসপাতালগুলোতেও ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। ফরিদপুর জেলা ছাড়াও জেলার পাশ্ববর্তী জেলা মাগুরা,রাজবাড়ি,শরিয়তপুর,মারীপুর,গোপলগঞ্জ থেকে ডেঙ্গু রোগীরাও ফরিদপুরের বিভিন্ন হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছে। ফলে অতিরিক্ত ডেঙ্গু রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের।

এ বিষয়ে ফরিদপুর মেডিকেল কলেজের পরিচালক ডা: মহা: এনামুল হক বলেন, স্থানীয় বাসিন্দা ছাড়াও পার্শ্ববর্তী জেলাগুলো থেকেও ডেঙ্গু রোগী হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছে। আমরা আমাদের সর্বোচ্চ সেবা দিয়ে রোগীদের সুস্থ করে চলেছি। তবে কিছু ডেঙ্গু রোগী বাড়িতে চিকিৎসা নিয়ে বেশি অসুস্থ হয়ে হাসপাতালে এসে ভর্তি হচ্ছেন। সেক্ষেত্রে দেখা যাচ্ছে বয়স্ক ও পঞ্চাশোর্ধ মহিলারা মারা যাচ্ছেন।

জেলার সিভিল সার্জনের দেয়া তথ্য মতে, এ পর্যন্ত ৮ হাজার ১৬৩জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদর মধ্যে থেকে ৭ হাজার ৩৩১জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এপর্যন্ত জেলায় ৩০জন ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসাধীর অবস্থায় মারা গেছেন।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর