ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শেরপুরে আইভি ফ্লুইড স্যালাইনের ব্যাপক সংকট
শেরপুর প্রতিনিধি

শেরপুরে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। কেউ হাসপাতালে, কেউ বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। এ রোগের চিকিৎসার জন্য প্রয়োজন পড়ছে প্রচুর আইভি ফ্লুইড স্যালাইন। অন্তত দুই সপ্তাহ ধরে এই স্যালাইনের সংকট চলছে। তবে কয়েক দিন ধরে এই সংকট চরমে উঠেছে।

হাসপাতালে সরবরাহ নেই, বাড়তি দামেও ফার্মেসিতে মিলছে না এই স্যালাইন। চাহিদা ও সরবরাহের সমন্বয় না হওয়ায় এই সংকট তৈরি হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, সরকারি হিসাবেই গত এক মাসে শেরপুরে ডেঙ্গতে আক্রান্ত হয়েছেন চারশো জন। প্রাণ গেছে দুইজনের।এদিকে কোথাও স্যালাইন পাওয়া গেলেও একশ টাকার স্যালাইনের দাম হাকানো হচ্ছে চারশ টাকা।   বৃহস্পতিবার ও শুক্রবার জেলা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে সরজমিন দেখা গেছে, জেলা সদর, শ্রীবরদী, ঝিনাইগাতী, নকলা, নালিতাবাড়ী ছাড়াও পার্শ্ববর্তী কয়েকটি উপজেলার রোগী শেরপুরের হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা নিচ্ছেন। এতো সংখ্যক রোগীর চিকিৎসার জন্য এই স্যালাইনের চাহিদা এখন তুঙ্গে। ভুক্তভোগী সূত্র জানিয়েছে, ডাক্তার স্যালাইন লিখলেও হাসপাতাল থেকে তা পাওয়া যায়নি। বাইরেও নেই। যদিও কোথাও পাওয়া যায়, তাও চারশ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। স্বজনকে বাঁচাতে দামের বিবেচনা না করে মানুষ হন্য হয়ে স্যালাইন খুঁজছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ওষুধ ব্যবসায়ী জানিয়েছেন, কোম্পানিগুলো চাহিদামতো স্যালাইন সরবরাহ করছে না। এক লাখ টাকার অর্ডার করলে ১০ হাজার টাকার স্যালইন দেওয়া হচ্ছে।

জেলা সিভিল সার্জন  ডা. অনুপম ভট্টাচার্য বলেছেন, বাড়তি চাহিদার জন্য স্যালাইনের সংকট রয়েছে।সরকার দ্রুত ব্যবস্থা নিচ্ছে। সংকট দ্রুত কেটে যাবে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর