ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

চট্টগ্রামে ১৭ দিনে ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু
অনলাইন ডেস্ক

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চলতি সেপ্টেম্বর মাসের ১৭ দিনেই সাতজনের মৃত্যু হয়েছে। সাতজের মধ্যে পাঁচজনই নারী। চলতি সেপ্টেম্বর মাসে ডেঙ্গুতে মোট আক্রান্ত হয় ৩১১ জন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত সোমবার মারা যাওয়া অন্তঃসত্ত্বা মহিলার নাম উম্মে হানি আকতার (২২)। ওই নারী ৩৫ সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন। তিনি পার্বত্য জেলা খাগড়াছড়ির গুইমারার বাসিন্দা। স্বামীর সঙ্গে নগরের লাভ লেইন এলাকায় বসবাস করতেন। গত ১১ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত হয়ে নগরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার মারা যান। মৃত্যুর কারণ হিসেবে উল্লেখ করা হয়- ‘এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোম’।

অন্যদিকে গত সোমবার একদিনে চট্টগ্রামে ২৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৯ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, ৪ জন সম্মিলিত সামরিক হাসপাতাল, ৫ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ১২ জন চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও ১৫ জন নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। চলতি বছরের ১৬ সেপ্টেম্বর পর্যন্ত মারা গেছেন মোট ১২ জন। এদের মধ্যে ২ জন পুরুষ, ৮ জন নারী এবং ২ শিশু রয়েছে। আর চলতি বছরে চট্টগ্রামে মোট ৯০৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, ‘বর্ষা শেষ হলেও ডেঙ্গু সংক্রমণ কমছে না। প্রতিদিনই আক্রান্ত করে যাচ্ছে। তাই সবাইকে সতর্ক ও সচেতন থাকতে হবে।’ 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর