ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

খেলাপি আদায়ে বাতিল করতে হবে ব্যাংক পরিচালক পদ
ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম
ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, বেসরকারি ব্যাংকের পরিচালকদের কাছ থেকে খেলাপি ঋণ আদায় করতে তাদের পরিচালক পদ বাতিল করতে হবে। প্রয়োজনে এসব ঋণখেলাপির সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে। 

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমার মনে হয় ব্যাংকের পরিচালকদের কাছ থেকে ঋণ আদায়ে বাংলাদেশ ব্যাংক এটা করতে পারে। সবচেয়ে বড় কথা হলো, পরিচালকদের খেলাপি ঋণ আদায়ে যেসব সম্পত্তি বন্ধক দেওয়া আছে সেগুলো বাজেয়াপ্ত করার ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা বলেন, বিষয় এখন এমন হয়েছে যে, আমি এক ব্যাংকের পরিচালক আছি তোমার ব্যাংক থেকে ঋণ নিলাম। তুমি ওই ব্যাংকের পরিচালক আছো আমার ব্যাংক থেকে ঋণ নিলে। তুমি আমার ব্যাংকের ঋণ দিলে না আমি তোমার ব্যাংকের ঋণ পরিশোধ করলাম না। বিষয়টা এ রকমই হচ্ছে। 

ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, খেলাপি ঋণ আদায় করার জন্য প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা। ঋণখেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সময় যেন কোনো ধরনের হস্তক্ষেপ না করা হয়। 

তিনি আরও বলেন, নিম্ন আদালতে হোক আর সাধারণ বিচারিক কার্যক্রমের মাধ্যমে হোক, ঋণ খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বিচার শুরু হলে দেখা যায় হাই কোর্টে একটা রিট করে স্থগিত করে রাখা হয়। তবে সেটা যেন কেয়ামত পর্যন্ত চলতে না থাকে। এ ধারা থেকে বেরিয়ে আসতে হবে। অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের এ ব্যাপারে প্রধান বিচারপতির প্রয়োজনীয় সহায়তা নেওয়া উচিত।



এই পাতার আরো খবর