ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে
অনলাইন ডেস্ক

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৫ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪৬ ও ২২০২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫২৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১১৯ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৬৪৬ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩০৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫২টি কোম্পানির, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১১৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩১টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৭ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩১ লাখ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ৩১ লাখ টাকার।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর