ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন
বিনিময় হার স্থিতিশীল রাখা নিয়ে যা বললেন চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর
অনলাইন ডেস্ক
চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ই-কাং

চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর  ই-কাং (সেন্ট্রাল ব্যাংক) বলেছেন, বাজার দখলের হার ধীরে ধীরে হ্রাস করে চীন মুদ্রার ওপর হস্তক্ষেপ বন্ধ করতে পারে। তার এই বক্তব্য বৈশ্বিক পরিসরে চীনা মুদ্রা ইউয়ান এর উপস্থিতি বাড়াতে চীনের অঙ্গীকারেই বহিঃপ্রকাশ। 

শনিবার চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর  ই-কাং আরও বলেন, তার দেশের সেন্ট্রাল ব্যাংক মনিটরি নীতি পরিচালনা করতে চায়। কারণ, এতে প্রকৃত সুদের হার সম্ভাব্য যত বৃদ্ধি হবে, তার থেকে কিছুটা কম হবে। 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আন্তর্জাতিক মনিটরি ফান্ড এবং বিশ্ব ব্যাংকের বসন্তকালীন বৈঠকে অংশ নিয়ে চীনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আরও বলেন ‘আমরা বেশ কিছু সময় ধরে এক্সচেঞ্জ রেট (বিনিময় হার)  স্থিতিশীল রাখার চেষ্টা করছি। কিন্তু আপনি যদি এটা চিরদিনই ধরে রাখেন তাহলে আমি বলব, কেন্দ্রীয় ব্যাংককে মার্কেট এক সময় পরাজিত করবে।’

চীনের সেন্ট্রাল ব্যাংকের এই গভর্নর আরও বলেন, যদি আপনার সঠিক মনিটরি পলিসি থাকে, তাহলে আপনি বাজারের কাছেই বিনিময় হার ছেড়ে দিতে পারবেন।

গভর্নর ই-কাং আরও বলেন, বাজার অস্থিতিশীল হলে চীন হস্তক্ষেপ করার অধিকার রাখে। তবে ইউয়ানের স্বাভাবিক ধারা বজায় থাকতে দিতে কর্তৃপক্ষের বাজার শক্তির অনুমতি মঞ্জুর করা উচিত। চীনের কেন্দ্রীয় ব্যাংক প্রধান মূলত এই বার্তা প্রদান করতে চান বলে উল্লেখ করেন। 

গভর্নর ই-কাং বলেন, চীন মুদ্রাস্ফীতি খুবই স্থির (দুই শতাংশের কাছাকাছি) রাখতে সক্ষম হয়েছে। এক্সচেইঞ্জ রেট এবং মনিটরি পলিসির মাধ্যমেই তারা এটা করেছেন। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

বিডিপ্রতিদিন/কবিরুল  



এই পাতার আরো খবর