ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭১ ও ২১৪০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪২৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪১৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রবিবার ডিএসইতে ৩৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২১টি কোম্পানির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, রূপালী লাইফ, বিএসসি, সোনালী পেপার, সী পার্ল, মিরাকেল ইন্ডাস্ট্রি, ইস্টার্ন হাউজিং, লাফার্জহোলসিম, এডিএন টেলিকম ও জেএমআই হসপিটাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টি কোম্পানির শেয়ার দর।

রবিবার সিএসইতে ৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ৮১ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর