ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

খোলা বাজারে বেশি দামে ডলার বিক্রি, ৭ মানিচেঞ্জারের লাইসেন্স স্থগিত
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

খোলাবাজার অর্থাৎ কার্ব মার্কেটে অতিরিক্ত দামে ডলার বিক্রির কারণে ৭টি মানিচেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। তাছাড়া বিভিন্ন অনিয়মে সম্পৃতক্ততার দায়ে আরও ১০টি প্রতিষ্ঠানকে ব্যাখ্যা তলব করা হয়েছে।

লাইসেন্স স্থগিত করা সাত প্রতিষ্ঠান হলো : ইয়র্ক মানি এক্সচেঞ্জ, জামান মানি চেঞ্জিং হাউজ, জেনি মানি এক্সচেঞ্জ, স্ট্যান্ডার্ড মানি এক্সচেঞ্জ, মার্সি মানি এক্সচেঞ্জ, জেবি মানি এক্সচেঞ্জ ও বেঙ্গল মানি এক্সচেঞ্জ।

ব্যাখ্যা তলব করা ১০টি মানিচেঞ্জার হলো : নিউ প্রাইম মানি চেঞ্জার, উত্তরা মানি চেঞ্জার, মিসা মানি এক্সচেঞ্জ, যমুনা মানি এক্সচেঞ্জ, পাইওনিয়ার মানি এক্সচেঞ্জ, বুড়িগঙ্গা মানি এক্সচেঞ্জ, স্কাফ মানি চেঞ্জার, হযরত খাজা বাবা মুদ্রা বিনিময় কেন্দ্র, গ্লোরি মানি এক্সচেঞ্জ এবং মাতৃক মানি চেঞ্জার।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক সংবাদমাধ্যমকে বলেন, ‘গত এক সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংক বেশকিছু মানিচেঞ্জারের দাম যাচাই-বাছাইয়ে মার্কেট পর্যবেক্ষণ করে। পর্যবেক্ষণে দেখা যায়, তাদের অ্যাসোসিয়েশনের নির্ধারিত দরের চেয়ে তারা বেশি দরে ডলার বেচাকেনা করছে; তাই কেন্দ্রীয় ব্যাংক তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়েছে।’

তিনি বলেন, ‘আমাদের পরিদর্শন নিয়মিত থাকবে। যে প্রতিষ্ঠান মার্কেটে অস্থিরতা তৈরি করতে অতিরিক্ত দামে ডলার বিক্রি করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

খোলা বাজারের ব্যবসায়ীদের সূত্রে জানা যায়, গত এক মাসের ব্যবধানে খোলাবাজারে প্রতি ডলার ৬ টাকা বেড়ে ১১৭ থেকে ১১৮ টাকায় ডলার বেচা বিক্রি হচ্ছে। যদিও মানিচেঞ্জারগুলো সর্বোচ্চ ১১২ টাকা ৫০ পয়সায় ডলার বিক্রি করতে পারবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর