ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২২ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫০ ও ২১০৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ৪০৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩৪৫ কোটি ৪১ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টি কোম্পানির, কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, ফুওয়াং সিরামিক, সেন্ট্রাল ফার্মা, ইয়াকিন পলিমার, খুলনা প্রিন্টিং, ইভেন্সি টেক্সটাইল, ফুওয়াং ফুড, অলিম্পিক, বিডি থাই ও এমারেল্ড অয়েল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই।

এদিন ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৭৩ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ১৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ২ কোটি টাকা বেড়েছে। আগের দিন ৫ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর