ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখার আহ্বান এফবিসিসিআই সভাপতির
নিজস্ব প্রতিবেদক
আবুল হাসান মাহমুদ আলী ও মাহবুবুল আলম

আগামী অর্থবছরে ব্যবসা বান্ধব বাজেট প্রণয়ন এবং আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে পণ্য সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার আহ্বান জানিয়েছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

সোমবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এই আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

এ সময় ডলার সংকটের কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি ও (সাপ্লাই চেইন) সরবরাহ ব্যবস্থায় যাতে কোনো বিঘ্নের সৃষ্টি না হয় সেজন্য অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। পাশাপাশি এলসি খোলার ক্ষেত্রে বড় বড় শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও যাতে এলসি খুলতে পারে এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত রেটে ডলার কিনতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন মাহবুবুল আলম।

এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এর সাথে বেসরকারি খাতের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক আরও উন্নতকরণের প্রয়োজনীয়তা তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডসহ সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার সাথে নিবিড়ভাবে কাজ করতে চায় এফবিসিসিআই। কর ব্যবস্থাপনার সহজিকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং অটোমেশনের মাধ্যমে দেশে ব্যবসা, বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বাড়ানো সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গুরুত্ব সহকারে এফবিসিসিআই সভাপতির কথা শুনেন। এ সময় জাতীয় বাজেট প্রণয়ন ও বাস্তবায়নসহ অর্থ মন্ত্রণালয়ের সকল উদ্যোগে বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণ আহ্বান করেন অর্থমন্ত্রী। আসন্ন জাতীয় বাজেটে এফবিসিসিআই’র প্রস্তাবনা গুরুত্বসহকারে বিবেচনা করা হবে বলেও জানান মন্ত্রী।

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে স্থানীয় ব্যবসায়ী এবং শিল্প উদ্যোক্তাদের সুরক্ষা ও নীতি সহায়তায় দিয়ে অর্থ মন্ত্রণালয় পাশে থাকবে বলেও আশ্বস্ত করেন তিনি। এ সময় এফবিসিসিআই’র মহাসচিব মো. আলমগীর উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর