ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রয়টার্সের প্রতিবেদন
রাইসি নিহত ও বাদশা সালমানের অসুস্থতার খবরে অস্থির জ্বালানি তেলের বিশ্ববাজার
অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হয়েছেন। ইরানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা আজ সোমবার এ তথ্য জানান।

বিশ্বের অন্যতম জ্বালানি তেল উৎপাদনকারী দেশ ইরানের প্রেসিডেন্ট নিহতের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে অস্থির হয়ে উঠেছে তেলের বিশ্ববাজার। সেই সঙ্গে বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবের বাদশা সালমানের অসুস্থতার খবরও পাওয়া গেছে।

আন্তর্জাতিক বাজার দরে দেখা যাচ্ছে, সোমবার লেনদেন শুরুর পরপরই ব্রেন্ট ক্রুডের দাম ৪১ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি দাঁড়ায় ৮৪ দশমিক ৩৯ ডলারে। আর ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড বা ডব্লিউটিআইয়ের দাম ৫ সেন্ট বেড়ে প্রতি ব্যারেল উঠে যায় ৮০ দশমিক ১১ ডলারে।

জ্বালানির বাজার বিশ্লেষকরা জানিয়েছেন, তেলের দাম আবারও ঊর্ধ্বমুখী হওয়ার পেছনে যেমন প্রভাবক হিসেবে কাজ করছে রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা; অন্যদিকে ভূমিকা রাখছে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের জাপান সফর বাতিলের খবর। মূলত বাদশা সালমানের অসুস্থতার কথা উল্লেখ করে জাপান সফর বাতিল করেন মুহাম্মদ বিন সালমান। বলা হচ্ছে, বৈশ্বিক চলমান রাজনৈতিক অস্থিরতার মুখেই অনিশ্চয়তার মধ্যে পড়েছে জ্বালানি তেলের বাজার।

প্রসঙ্গত, রবিবার আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধন করতে যান ইরানি প্রেসিডেন্ট। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তার সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা। পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর