ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সূচক কমলেও ডিএসইর লেনদেন বেড়েছে
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১১৭৪ ও ১৯২৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৯১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৩০ কোটি টাকা বেশি। আগেরদিন ডিএসইতে ৫৬১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টি কোম্পানির, কমেছে ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭২টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে ৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭০ কোটি ১৩ লাখ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর