ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুক্তরাষ্ট্রে ১০ বছরে ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা গ্রামীণ আমেরিকার
অনলাইন প্রতিবেদক

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অলাভজনক ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান গ্রামীণ আমেরিকা ইনকর্পোরেটেড (GAI) ওয়েলস ফার্গো ফাউন্ডেশনের উল্লেখযোগ্য অনুদান সহযোগিতায় ফিনিক্স, অ্যারিজোনায় নতুন শাখা খোলার ঘোষণা দিয়েছে। নারী উদ্যোক্তাদের জন্য সহজে ও অল্প খরচে পুঁজির সুবিধা নিশ্চিত করতে ওয়েলস ফার্গো গ্রামীণ আমেরিকাকে ফিনিক্সে তার কার্যক্রম সম্প্রসারিত করতে এবং গ্রামীণ আমেরিকার প্রযুক্তি ও ডিজিটাল প্ল্যাটফর্মকে আরও এগিয়ে নিতে সহায়তা করতে সংস্থাটিকে আগামী তিন বছরে ৩.২৫ মিলিয়ন ডলার অনুদান দিচ্ছে।

ওয়েলস ফার্গো থেকে প্রাপ্ত অনুদানের মাধ্যমে গ্রামীণ আমেরিকা ফিনিক্সে তার নতুন শাখাটি থেকে ২০২৬ সালের মধ্যে ২,০০০ জনেরও বেশি নিম্ন আয়ের নারীকে প্রায় ১৪ মিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণ করতে পারবে বলে আশা করছে। চালু হবার পর থেকে ফিনিক্স শাখা এরই মধ্যে ১৩০ জন নারী উদ্যোক্তার নিকট ৩২৭,০০০ ডলারেরও বেশি ঋণপুঁজি বিতরণ করেছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারি ২০২৪ এর মধ্যে গ্রামীণ আমেরিকা সরাসরি নারীদের দ্বারা পরিচালিত বিভিন্ন ব্যবসা উদ্যোগে অল্প খরচে ৪ বিলিয়নেরও বেশি পুঁজি বিতরণ করেছে। প্রতি বছর ১ বিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণের মধ্য দিয়ে গ্রামীণ আমেরিকা এরই মধ্যে দরিদ্র নারী উদ্যোক্তাদের নিকট স্বল্প খরচে ব্যবসায় পুঁজি পৌঁছে দেবার ক্ষেত্রে একটি যুগান্তকারী মাইলফলক অতিক্রম করছে। এই অর্জনের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্ষুদ্রঋণ সংস্থা হিসেবে গ্রামীণ আমেরিকার অবস্থান আরও শক্তিশালী হলো। 

২০০৮ সালে সংস্থাটির প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ আমেরিকা মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪টি রাজ্যের ২৭টি শহরে ১৯৭,০০০ এর বেশি নারী উদ্যোক্তার নিকট এই ৪ বিলিয়ন ডলার ক্ষুদ্রঋণ বিতরণ করেছে। ঋণ পরিশোধের হার ৯৯% এর বেশি। সংস্থাটি এখন ২০৩৩ সালের মধ্যে দেশটির দরিদ্র নারী উদ্যোক্তাদের মধ্যে ৪০ বিলিয়ন ডলার ঋণপুঁজি বিতরণের পরিকল্পনা করেছে।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর