ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পেট্রোডলার চুক্তি নবায়ন করবে না সৌদি, যুক্তরাষ্ট্র কি বিপাকে?
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে করা পেট্রোডলার চুক্তি থেকে বেরিয়ে আসতে চলেছে সৌদি আরব। দীর্ঘ পাঁচ দশক পর চুক্তি আর নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেশ।

এর জেরে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক ভূরাজনীতি ও বিশ্ব অর্থনীতিতে বড় ধাক্কা লাগতে পারে। বিপাকে পড়তে পারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে ১৯৭৪ সালের ৮ জুন পেট্রোডলার চুক্তিটি সম্পাদিত হয়। চলতি বছরের ৯ জুন এই চুক্তির মেয়াদ শেষ হয়েছে। 

এই চুক্তির বদৌলতে বিশ্ববাণিজ্যে মার্কিন ডলারের ব্যবহার বেড়েছিল। চুক্তিটির আওতায় পেট্রোলিয়াম বা খনিজ তেল রফতানির জন্য ব্যবহৃত মার্কিন ডলারকেই পেট্রোডলার বলা হয়। এই চুক্তির মাধ্যমে বিশ্ব বাণিজ্যে সোনা আদান-প্রদানের নীতি বাতিল করে পেট্রোডলার চালু করেছিল মার্কিনিরা।

১৯৭৩ সালে মিশর ও সিরিয়ার নেতৃত্বে ইসরায়েলের সাথে যুদ্ধে জড়ায় আরব দেশগুলো। ইয়োম-কিপ্পুর সেই যুদ্ধে ইসরায়েলের পাশে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। এর ফলে জীবাশ্ম জ্বালানির বাণিজ্যে যুক্তরাষ্ট্রের ওপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করে মধ্যপ্রাচ্যের তেল উৎপাদনকারী দেশগুলো। ফলে বিপাক বাড়ে ওয়াশিংটনের।

আর সেই সংকট কাটাতেই সৌদি আরবের সাথে পেট্রোডলার চুক্তি করেছিল যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী, সৌদি যুক্তরাষ্ট্রকে তেল দেবে আর বিপরীতে পাবে মার্কিন সামরিক সহায়তা ও নিরাপত্তার নিশ্চয়তা।

সেই চুক্তির শর্ত ছিলো সৌদি আরব শুধু যুক্তরাষ্ট্র নয় অন্য সব দেশের কাছেও তেল বিক্রি করবে মার্কিন ডলারে।

চুক্তিতে আরও বলা হয়েছিল, পেট্রোডলার থেকে যে রাজস্ব আয় হবে, তার লাভের ভাগও পাবে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে সৌদি সামরিক সুরক্ষা পেয়েছিল আর যুক্তরাষ্ট্র পেয়েছিল অর্থনৈতিক নিরাপত্তা।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর