ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্ব বাণিজ্য
এবার সোনার মজুত বাড়াতে চায় ধনী দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলোও
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

চলতি বছর সোনার দাম বাড়ার পেছনে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের সোনা মজুদ করার প্রবণতা দায়ী। বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে ডলারের পরিমাণ কমলেও সোনার পরিমাণ বাড়ছে। উদীয়মান অর্থনীতির দেশগুলোর পাশাপাশি এখন উন্নত দেশগুলোও সোনা মজুদ করায় আগ্রহী হয়ে উঠেছে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডাব্লিউজিসি) বার্ষিক জরিপে এ তথ্য উঠে এসেছে।

জরিপে জানা গেছে, আগামী বছর বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে ১৩ শতাংশ দেশের কেন্দ্রীয় ব্যাংক সোনার মজুদ বাড়ানোর পরিকল্পনা করছে। অথচ এক বছর আগেও এই হার ছিল ৮ শতাংশ। ধনী দেশগুলোর মধ্যে প্রায় ৬০ শতাংশ কেন্দ্রীয় ব্যাংকের ধারণা, আগামী পাঁচ বছরে তাদের মজুদে সোনার পরিমাণ আরো বাড়বে। গত বছর এমন কথা বলেছিল মাত্র ৩৮ শতাংশ কেন্দ্রীয় ব্যাংক।

তবে এখন পর্যন্ত উদীয়মান অর্থনীতির কেন্দ্রীয় ব্যাংকগুলো সোনা মজুদ করার দিক দিয়ে এগিয়ে আছে। ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার পর থেকে তারাই সোনার মূল ক্রেতা। ধনী দেশগুলোও যে এখন সোনা মজুদ করছে তার পেছনে মূল কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। শুরু হওয়ার পর রাশিয়ার বিপুল পরিমাণ অর্থ জব্দ করে যুক্তরাষ্ট্র।

সেই সঙ্গে যুক্তরাষ্ট্র যেভাবে ডলারের বিনিময় হার বাড়িয়ে আমদানিকারক দেশগুলোকে বিপদে ফেলেছে, সেই অভিজ্ঞতা থেকেও অনেক দেশ সোনা মজুদের দিকে ঝুঁকেছে। বৈশ্বিক রিজার্ভে সামষ্টিকভাবে মার্কিন ডলারের আধিপত্য যে কমবে, বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে অর্ধেকের বেশি বা ৫৬ শতাংশ দেশ তা অনুমান করছে। আগের বছর এমন ধারণার কথা জানিয়েছিল ৪৬ শতাংশ দেশের কেন্দ্রীয় ব্যাংক।

অন্যদিকে, উদীয়মান অর্থনীতিগুলোর ৬৪ শতাংশ কেন্দ্রীয় ব্যাংক এই ধারণা পোষণ করে। পাঁচ বছর আগে প্রথমবারের মতো ডাব্লিউজিসি এই জরিপ শুরু করে। এরপর প্রতিবছরই তারা জরিপ চালিয়েছে। এবারের জরিপে দেখা গেছে, এক বছরের মধ্যে রেকর্ডসংখ্যক কেন্দ্রীয় ব্যাংক সোনার মজুদ বাড়াতে চায়।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর