ঢাকা, বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ডলার এনডোর্সমেন্ট সীমা ৫ হাজার ডলার পর্যন্ত বাড়ানোর অনুমোদন
অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংক মানি এক্সচেঞ্জ হাউজগুলোর ডলার এনডোর্সমেন্টের সীমা ১ হাজার ডলার থেকে বাড়িয়ে ৫ হাজার ডলার করার অনুমোদন দিয়েছে। সোমবার মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (MCAB) প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। বৈঠক শেষে মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এম এস জামান এ তথ্য জানান।

বৈঠকে বাংলাদেশ ব্যাংক আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। এখন থেকে পাসপোর্ট ছাড়াও শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে বৈদেশিক মুদ্রা ক্রয় করার অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া, বাংলাদেশ ব্যাংকে রিপোর্ট করার ক্ষেত্রে এনআইডির তথ্য প্রমাণ হিসেবে ব্যবহার করা যাবে।

ডলার বিক্রয়ের দরের বিষয়ে গভর্নরের সঙ্গে আলোচনাও হয়েছে। আগে যেমন ব্যাংকের নির্ধারিত দামের সঙ্গে এক টাকা যোগ করে মানি এক্সচেঞ্জ হাউজগুলো ডলার বিক্রি করতো, সেই নিয়মটি অব্যাহত থাকবে। সভাপতি এম এস জামান বলেন, “আমরা এখন আর কোনো হয়রানির শিকার হচ্ছি না, তবে মানি এক্সচেঞ্জ ব্যবসা সম্পর্কে অনেক সময় যে অপবাদ দেওয়া হয়, তা বন্ধ করার বিষয়ে কথা হয়েছে।”

এই বৈঠকে মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন তাদের মৌলিক অধিকারগুলো নিয়ে আলোচনা করেছে এবং সে বিষয়গুলোতে ইতিবাচক সাড়া পেয়েছে। গভর্নর সংশ্লিষ্ট ডিপার্টমেন্টকে প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছেন বলে জানিয়েছেন এম এস জামান। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর