ঢাকা, শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

আমদানি-রপ্তানি সহজ করতে সমন্বয় কমিটি গঠন করলো এনবিআর
অনলাইন ডেস্ক

আমদানি-রপ্তানি ও ট্রানজিট বাণিজ্য সহজ করতে দেশের সব কাস্টমস হাউস, দুটি বিমানবন্দর ও কয়েকটি শুল্ক স্টেশনে ‘সীমান্ত বাণিজ্য সমন্বয় কমিটি’ গঠন করা হয়েছে।

স্বল্প সময়ে পণ্য খালাস, বাণিজ্য ব্যয় কমানো ও প্রতিযোগিতামূলক বাজারে পিছিয়ে পড়া ঠেকাতে এ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের রাজস্ব আদায়কারী সংস্থাটি বলেছে, ঢাকা, চট্টগ্রাম, মোংলা, বেনাপোল, কমলাপুর ও পানগাঁও কাস্টম হাউসে এ সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

পাশাপাশি ভোমরা (সাতক্ষীরা), দর্শনা (চুয়াডাঙ্গা), সোনামসজিদ (চাঁপাইনবাবগঞ্জ), হিলি (দিনাজপুর), বাংলাবান্ধা (পঞ্চগড়), বুড়িমারী (লালমনিরহাট), তামাবিল (সিলেট), শেওলা (সিলেট), আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) ও টেকনাফ (কক্সবাজার) স্থল শুল্ক স্টেশনেও কমিটি করা হয়েছে। কমিটি করা হয়েছে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর শুল্ক স্টেশন ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর শুল্ক স্টেশনেও।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিটি কাস্টম হাউস ও শুল্ক স্টেশনের কমিশনারকে আহ্বায়ক ও উপ কমিশনারকে সদস্য সচিব করে সীমান্ত বাণিজ্য সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। ২৪ সদস্যের কমিটিতে রয়েছেন আরও ২২টি সংস্থার প্রতিনিধি। এর মধ্যে বন্দর কর্তৃপক্ষ বা সিভিল অ্যাভিয়েশন, বর্ডার গার্ড বাংলাদেশ, নৌবাহিনী, ইমিগ্রেশন বিভাগ, বিমান বাংলাদেশ, বিস্ফোরক অধিদপ্তর ও বিএসটিআইয়ের প্রতিনিধিও রয়েছেন।

এ কমিটি স্ব স্ব কাস্টম হাউস, আন্তর্জাতিক বিমানবন্দর, স্থল শুল্ক স্টেশনের মাধ্যমে আমদানি-রপ্তানি ও ট্রানজিট বাণিজ্যের ক্ষেত্রে প্রতিবন্ধকতা চিহ্নিত করে বিদ্যমান আইন ও বিধান অনুযায়ী উদ্যোগ নেবে। প্রত্যেক তিন মাসে ন্যূনতম একটি সভা ডেকে মতামতের আলোকে বাণিজ্য সংক্রান্ত সমস্যা সমাধানের প্রস্তাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠাবে। বাণিজ্য সহজ করতে সুপারিশ করবে ও অন্যান্য কার্য সম্পাদন করবে।

বিডি প্রতিদিন/জুনাইদ



এই পাতার আরো খবর