ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দু\\\'মাস পর খুলেছে শাবি, শঙ্কা কাটেনি

দুই মাস পর ফের ছাত্র-ছাত্রীদের পদচারণায় মুখরিত হচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। গত ২০ নভেম্বর ছাত্রলীগের দু’পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষের পর বন্ধ হয়ে যাওয়া বিশ্ববিদ্যালয় খুলেছে আজ রবিবার।

সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কিছু বিভাগে ক্লাসও শুরু হতে দেখা গেছে। তবে এখনও শিক্ষার্থীদের উপস্থিতি খুবই কম। হলগুলোও ফাঁকা।

এদিকে বিশ্ববিদ্যালয় খুললেও ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে ওই সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোনো মিটমাটের ব্যবস্থা করা হয়নি। ওই ঘটনার তদন্ত প্রতিবেদনও প্রকাশিত হয়নি। তাই ফের শাবি উত্তপ্ত হওয়ার আশঙ্কা করছেন শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীর।

বিশ্ববিদ্যালয় খোলাকে কেন্দ্র করে গতকাল শনিবার তিনটি হলে পুলিশের সাহায্যে তল্লাশি চালিয়েছে প্রশাসন। তল্লাশিতে বিপুল পরিমাণ অস্ত্রও উদ্ধার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক বিষয়ে শনিবার শাবিপ্রবির ভিসি অধ্যাপক আমিনুল হক ভুঁইয়া বলেন, 'সিন্ডিকেট সভায় আপাতত ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা বলবৎ থাকবে।'

গত ২০ নভেম্বর ক্যাম্পাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের বিবাদমান দু’গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। সংঘর্ষে বহিরাগত এক ছাত্রলীগ কর্মী নিহত হয়। এ ঘটনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে।

গত ১০ জানুয়ারি সিন্ডিকেটের ১৯০তম সভায় ক্যাম্পাসে সব ধরনের মিছিল, সমাবেশ, শ্লোগান, পোস্টারিং নিষিদ্ধ করে ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে প্রশাসনের এ ধরনের সিদ্ধান্তকে তাৎক্ষণিকভাবেই প্রত্যাখ্যান করে শাবির ছাত্রসংগঠনগুলো।

বিডি-প্রতিদিন/১৮ জানুয়ারি ২০১৫/আহমেদ



এই পাতার আরো খবর