ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যেভাবে শেষ দিন পার করলেন বরিশাল সিটির ৫ মেয়র প্রার্থী
রাহাত খান, বরিশাল
বামে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাদিক আবদুল্লাহ এবং ডানে বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। গত জুলাই তোলা ছবি।

শনিবার রাত ৮টায় শেষ হয়েছে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। তাই রবিবার শেষ দিন পোলিং এজেন্ট এবং নেতাকর্মীদের সাথে মতবিনিময় করে কাটিয়েছেন বরিশাল সিটি নির্বাচনে ৫ প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থী- এও বলা যায় অনেকটা হোমওয়ার্ক করে শেষ দিন কাটিয়েছেন তারা। অপরদিকে শেষ দিন নগরীর বিভিন্ন এলাকায় ভোটের আগে শেষ সালাম ও শুভেচ্ছা বিনিময় করেছেন কমিউনিস্ট পার্টির মেয়র প্রার্থী।

মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট একেএ জাহাঙ্গীর জানিয়েছেন, রবিবার সকাল থেকে তাদের মেয়র প্রার্থী সাদিক আবদুল্লাহ নগরীর কালীবাড়ি রোডের নিজ বাস ভবনে টেবিল ওয়ার্ক এবং কেন্দ্র ভিত্তিক নির্বাচন পরিচালনা কমিটির নেতৃবৃন্দের সাথে নানা বিষয় নিয়ে মতবিনিময় করেছেন। এছাড়া বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন স্থান থেকে আগত জনগণের সাথে শুভেচ্ছা বিনিময় করে শেষ দিনটি কাটিয়েছেন সাদিক আবদুল্লাহ। তিনি আগত জনগণকে আজ ভোট কেন্দ্রে গিয়ে দেখে শুনে যোগ্য প্রার্থীকে মেয়র নির্বাচিত করার আহবান জানান। 

মহানগর বিএনপি’র সহ-সাধারণ সম্পাদক আনোয়ারুল হক তারিন জানান, বিএনপিসহ ২০ দলীয় জোটের মেয়র প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার রবিবার সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত নগরীর পশ্চিম কাউনিয়ার বাসভবনে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। বিকেল সাড়ে ৪টার দিকে নিজ বাসভবনে নির্বাচনের সব শেষ নাজুক ও অরাজক পরিস্থিতি তুলে ধরে সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বিএনপি’র মেয়র প্রার্থী সরোয়ার। সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত নিজ বাস ভবনে বিভিন্ন ওয়ার্ড বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং পোলিং এজেন্টদের সাথে মতবিনিময় করেন মজিবর রহমান সরোয়ার। আগত নেতাকর্মী ও জনগণকে আগামীকাল কেন্দ্রে গিয়ে নীরব ভোট বিপ্লব করার আহ্বান জানিয়েছেন তিনি। 

জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপসের ব্যক্তিগত কর্মকর্তা মো. বাহাদুর জানান, সকাল থেকে লাঙ্গল প্রতীকের প্রার্থী নগরীর অক্সফোর্ড মিশন রোডের নিজ বাসভবনে বিভিন্ন ওয়ার্ডের পোলিং এজেন্টদের কাছে নির্বাচনী সামগ্রী বিতরণ করেন। এছাড়াও তিনি বিভিন্ন ওয়ার্ড জাপা নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন। সন্ধ্যা ৭টায় একই এলাকায় তার প্রধান নির্বাচনী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তাপস অভিযোগ করেন, সরকার দলীয় প্রার্থী বরিশালে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করেছে। নির্বাচনের পরিবেশ খুবই খারাপ। নির্বাচন কমিশন বরিশালে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে ব্যর্থ হয়েছে। তাই এই নির্বাচন কমিশনের উপর তাদের কোন আস্থা নেই। তার আশংকা, আগে যেটা শুনেছিলেন ‘সুষ্ঠু হবে নির্বাচন, ভোট দেবে প্রশাসন’ সেটিই বাস্তবায়িত হতে যাচ্ছে। অরাজক পরিস্থিতির সৃষ্টি হলে জাতীয় পার্টির প্রার্থী এই নির্বাচন মানবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। সন্ধ্যার পর জাতীয় পার্টির বিভিন্ন কেন্দ্র ভিত্তিক পোলিং এজেন্টদের সাথে বৈঠক করেন ইকবাল হোসেন তাপস।  

ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থীর গণমাধ্যম সমন্বয়কারী এম. শরীয়াতুল্লাহ জানান, সকালে তাদের প্রার্থী মাওলানা ওবাইদুর রহমান মাহবুব নগরীর বেলতলা এলাকায় মাহমুদিয়া মাদ্রাসায় আগত দলের নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন। বিকেল ৩টায় নগরীর সদর রোডের একটি রেস্তোরায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে মাওলানা মাহবুব অভিযোগ করেন, বরিশালে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই। গত শনিবার আওয়ামী লীগ প্রার্থী নগরীতে প্রশাসনের উপস্থিতিতে যে অরাজক পরিস্থিতির সৃষ্টি করেছে, তাতে তিনি প্রার্থীসহ ভোটারদের মনেও সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয়-সন্দেহের সৃষ্টি হয়েছে। তিনিও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সন্ধ্যার পর নগরীর চাঁদমারীতে তার প্রধান নির্বাচনী কার্যালয়ে পোলিং এজেন্টদের এক কর্মশালায় অংশগ্রহণ করে তাদের দিকনির্দেশনা দেন মাওলানা মাহবুব। এছাড়াও বিভিন্ন ওয়ার্ড ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাকর্মী ও জনগণের সাথে মতবিনিময় করেন তিনি। 

বাসদ মেয়র প্রার্থী ডা. মনিষা চক্রবর্তী জানান, প্রচার-প্রচারণা নিষিদ্ধ। তাই নগরীর ফকিরবাড়ি রোডের প্রধান নির্বাচনী কার্যালয়ে পোলিং এজেন্টদের সাথে একাধিক সভা ছাড়াও অফিস কেন্দ্রিক নানা কার্যক্রম এবং আগত নেতাকর্মী ও ভোটারদের সাথে শুভেচ্ছা বিনিময় করে শেষ দিনটি কাটিয়েছেন তিনি। 

কমিউনিস্ট পার্টির মেয়র প্রার্থী অ্যাডভোকেট একে আজাদ জানান, পোলিং এজেন্ট এবং বিভিন্ন ওয়ার্ড নেতাকর্মীদের সাথে সব শেষ মতবিনিময়ের কাজটি তিনি গত শুক্রবারই সেরে ফেলেছেন। তাই জনগণের কাছে কাস্তে প্রতীকের সালাম ও শুভেচ্ছা বিনিময় করে শেষ দিনটি কাটিয়েছেন তিনি। সকাল ৮টার মধ্যে ভোটারদের কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন। একই সাথে যে কোন অরাজকতা পরিস্থিতির সৃষ্টি হলে মোকাবেলার জন্য জনগণকে প্রস্তুত থাকারও আহ্বান জানিয়েছেন তিনি।

বিডি-প্রতিদিন/২৯ জুলাই, ২০১৮/মাহবুব



এই পাতার আরো খবর