ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সৌমিত্রের কালজয়ী কিছু চলচ্চিত্র
অনলাইন ডেস্ক
অপুর সংসার ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৫৯ সালে। সত্যজিৎ রায় পরিচালিত এই ছবির মধ্যে দিয়েই পর্দায় হাতেখড়ি সৌমিত্র চট্টোপাধ্যায়ের।

বাংলা চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা, নাট্যকার, বাচিকশিল্পী, কবি, চিত্রকর সৌমিত্র চট্টোপাধ্যায় আর নেই। আজ রবিবার স্থানীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে তার মৃত্যু হয়। ৮৬ বছরে শেষ হল সৌমিত্র চট্টোপাধ্যায়ের কর্মময় পথচলা। এখানে তার অন্যতম কিছু সেনেমার কথা তুলে ধরা হলো। 

অপুর সংসার: ১৯৫৯ সালে সেনেমাটি মুক্তি পেয়েছিল। চলচ্চিত্রটি অপু ট্রিলোজির শেষ পর্ব। এই চলচ্চিত্রতেই বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এবং শর্মিলা ঠাকুর প্রথমবার অভিনয় করেন।

সাত পাকে বাধা: সৌমিত্র চট্টোপাধ্যায় এবং সুচিত্রা সেন এতে অভিনয় করেন। ছবিটি ১৯৬৩ সালে মুক্তি পায়। পরিচালক অজয় কর।

চারুলতা:  এটি রায় পরিচালিত একটি চলচ্চিত্র। রবীন্দ্রনাথ ঠাকুরের বড় গল্প নষ্টনীড় অবলম্বনে এর চিত্রনাট্য রচিত হয়েছে। ১৯৬৪ সালে মুক্তিপ্রাপ্ত এই চলচ্চিত্রটি ইংরেজিভাষী বিশ্বে The Lonely Wife নামে পরিচিত। সার্থক চিত্রায়নের খাতিরে এতে গল্পের কাহিনি খানিকটা পরিবর্তন করা হয়। এতে সৌমিত্র চট্টোপাধ্যায় অমল চরিত্রে অভিনয় করেন।

অশনি সংকেত: ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৭৩ সালে। এটির পরিচালনাতেও ছিলেন সত্যজিৎ রায়। এক ভিন্নঘরানার।

বসন্ত বিলাপ: ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত পরিচালক দীনেন গুপ্তর হাস্য রসাত্মক ছবি। সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, রবি ঘোষ প্রমুখ শ্রেষ্ঠাংশে অভিনয় করেন। 

জয় বাবা ফেলুনাথ: সত্যজিৎ রায়ের পরিচালনায় নির্মিত তারই রচিত একই নামের ফেলুদার গোয়েন্দা উপন্যাস নিয়ে একটি চলচ্চিত্র। এই চলচ্চিত্রে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। মগনলাল মেঘরাজের ভূমিকায় অভিনয় করেছিলেন উৎপল দত্ত। এটা সত্যজিৎ রায় নির্মিত দ্বিতীয় ও শেষ ফেলুদা চলচ্চিত্র।

সোনার কেল্লা: সত্যজিৎ রায়ের পরিচালনায় নির্মিত একটি রহস্য রোমাঞ্চ চলচ্চিত্র। সত্যজিৎ রায় নিজের কাহিনী নিয়েই চলচ্চিত্রটি তৈরি করেছিলেন। তিনি সোনার কেল্লা উপন্যাসটি রচনা করেন ১৯৭১ সালে। সোনার কেল্লা মুক্তি পায় ১৯৭৪ সালে। 

দেবদাস: ১৯৭৯ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। ছবিটিতে দেবদাসের চরিত্রে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। 

হীরক রাজার দেশে: সত্যজিৎ রায় পরিচালিত একটি জনপ্রিয় চলচ্চিত্র। রুপকের আশ্রয় নিয়ে চলচ্চিত্রটিতে কিছু ধ্রুব সত্য ফুটিয়ে তোলা হয়েছে। এটি গুপী গাইন বাঘা বাইন সিরিজের একটি চলচ্চিত্র। এর একটি বিশেষ দিক হচ্ছে মূল শিল্পীদের সকল সংলাপ ছড়ার আকারে করা হয়েছে। তবে কেবল একটি চরিত্র ছড়ার ভাষায় কথা বলেননি। তিনি হলেন শিক্ষক। এ দ্বারা বোঝানো হয়েছে একমাত্র শিক্ষক মুক্ত চিন্তার অধিকারী, বাদবাকি সবার চিন্তাই নির্দিষ্ট পরিসরে আবদ্ধ। গুপি বাঘা সিরিজের এই গল্পে সৌমিত্র চট্টোপাধ্যায়কে এক বিশেষ ভূমিকাতে দেখা গিয়েছিলে। 

ঘরে বাইরে:  ঘরে বাইরেও সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্র। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একই নামের একটি উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিটি মুক্তি পায় ১৯৮৪ সালে। এই ছবিতে অভিনয় করেন সৌমিত্র চট্টোপাধ্যায়, ভিক্টর বন্দ্যোপাধ্যায়, জেনিফার কাপুর ও স্বাতীলেখা সেনগুপ্ত। সত্যজিৎ রায় ১৯৪০-এর দশকে তার প্রথম ছবি পথের পাঁচালী নির্মাণেরও আগে এই ছবির চিত্রনাট্য রচনা করেছিলেন। এই ছবির বিষয়বস্তু নারীমুক্তি, যা সত্যজিতের বহু ছবিতে বহু ভাবে উঠে এসেছে।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর