ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শুভ জন্মদিন, হুমায়ুন ফরীদি
অনলাইন ডেস্ক

মঞ্চ, টিভি, বড় পর্দার শক্তিমান অভিনেতা হুমায়ুন ফরীদির আজ জন্মদিন। জন্মদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমের পাতা ভরে উঠেছে শুভেচ্ছাবার্তায়। তিনি আর নেই, তবু ভক্ত-অনুসারীদের হৃদয়ে তার স্মৃতি আজও অম্লান। বেঁচে থাকলে আজ হুমায়ুন ফরীদির বয়স হতো ৬৯।

১৯৫২ সালের ২৯ মে ঢাকায় জন্মগ্রহণ করেছিলেন হুমায়ুন ফরীদি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র ছিলেন তিনি। এ বিশ্ববিদ্যালয়ে নাট্যচর্চার পুরোধা ব্যক্তিত্ব নাট্যকার সেলিম আল দীনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন তিনি।

১৯৭৬ সালে এই বিশ্ববিদ্যালয়ে প্রথম নাট্যোৎসব আয়োজনেরও প্রধান সংগঠক ছিলেন ফরীদি। এ উৎসবের মধ্য দিয়েই বিশ্ববিদ্যালয় অঙ্গনে তার ব্যাপক পরিচিতি গড়ে ওঠে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই তিনি ঢাকা থিয়েটারের সঙ্গে সম্পৃক্ত হন। ঢাকা থিয়েটারের সদস্য হিসেবে বাংলাদেশে একজন মেধাবী ও শক্তিমান নাট্যব্যক্তিত্ব হিসেবে নিজের জাত চিনিয়েছিলেন তিনি। অভিনয়ের অসাধারণত্বে যে আত্মপরিচয় গড়ে তুলতে সক্ষম হয়েছিলেন ফরীদি, তার  সেই উচ্চতায় এ দেশের খুব কম মানুষই পৌঁছাতে পেরেছেন।

২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি তিনি পৃথিবীর মায়া ছেড়ে পরলোকে পাড়ি জমান। এক বর্ণাঢ্য অভিনয় জীবন ছিল হুমায়ুন ফরীদির। চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চে সমান দাপটের সঙ্গে অভিনয় করে দেশ-বিদেশের লাখো-কোটি ভক্তের মনে আসন করে নিয়েছেন এই অভিনেতা।



এই পাতার আরো খবর