ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

লিওনার্দোর নামে নতুন প্রজাতির গাছের নামকরণ
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

লন্ডনে অবস্থিত ‘রয়্যাল বোটানিক গার্ডেন’ এর একটি গাছের নামকরণ হয়েছে বিখ্যাত অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিকেপ্রিওর নামে। একটি গাছের নতুন প্রজাতি আবিষ্কৃত হয়েছে কিছুদিন আগেই। সেই গাছটির নামই দেওয়া হয়েছে ইউভারিওপসিস ডিকেপ্রিও। গাছটি প্রাণ পায় কেবলমাত্র ক্যামেরুন জঙ্গলে। বিশ্বের অন্য কোনও জায়গায় এর অস্তিত্ব টের পাওয়া যায়নি। 

খবর অনুযায়ী, বিজ্ঞানীরা নাকি লিওনার্দোকে সম্মান জানাতেই তার নামে গাছের নতুন প্রজাতির নামকরণ করেছেন। বেশকিছু বছর ধরে জঙ্গল বাঁচানো, গাছ কাটা বন্ধর মতো নানা প্রকল্পের সঙ্গে নিজেকে যুক্ত করেছেন লিওনার্দো। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটা খুব কঠিন সময়। এই কঠিন সময়ে লিওনার্দো নিজে থেকে এগিয়ে এসে পাশে দাঁড়িয়েছেন। ইবো জঙ্গল বাঁচানোর চেষ্টা করছেন।

তার যে প্রকৃতি ভাল লাগে এবং তিনি যে প্রকৃতি বান্ধব সেটি স্পষ্ট বোঝা যায় লিওনার্দোর সামাজিক মাধ্যমের পোস্টগুলো দেখলেই। গোটা টাইমলাইন জুড়ে কেবলই পশুপাখি, গাছগাছালি ও জঙ্গলের ছবি আর ভিডিও। গাছটিকে লিওনার্দোর নাম দিয়েছেন এক বিজ্ঞানী। গ্রীষ্মমন্ডলীয় চিরহরিৎ গাছটি ৪ মিটার লম্বা। ১৫ সেন্টিমিটারের লম্বা লম্বা পাতা রয়েছে। চকচকে হলুদ ফুল হয় গাছের শরীরে। গাছটি ইলাং ইলাং পরিবারের। জঙ্গলের অল্প কিছু এলাকায় একে পাওয়া যায়। খুবই বিরল প্রজাতির একটি গাছ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিশেষজ্ঞ মার্টিন চিক বলেছেন, অনেক ধরনের গাছের প্রজাতি আছে এই পৃথিবীতে। আমরা অনেকের কথাই হয়তো জানি না। হয়তো এরকম অনেক প্রাণী এসে বিলুপ্তও হয়ে গিয়েছে। সেটাও হয়তো আমরা জানতে পারিনি। এসবের জন্য আমরা মানুষকেই দায়ী করতে চাই।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত



এই পাতার আরো খবর