ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দীপ্ত টিভিতে তুর্কি ধারাবাহিক 'জননী জন্মভূমি'
অনলাইন ডেস্ক
তুর্কি ধারাবাহিক 'জননী জন্মভূমি' এর দৃশ্য।

আত্মঘাতী বোমা বিস্ফোরণে আহত জেনারেল জেভদেকে চিকিৎসার জন্য লন্ডনে পাঠায় গ্রীক সরকার। এ যাত্রায়ও জেভদেত গ্রীকদের সন্দেহমুক্ত থাকে কারণ বিস্ফোরণে জেভদেত ছাড়া সকল গ্রীক সৈনিক-অফিসার মারা যায়। একজন বেঁচে থাকলেও স্মৃতিশক্তি হারিয়ে ফেলায় এ যাত্রায় বেঁচে যায় জেভদেত। 

ভাসিলির মৃত্যুর পর এবার ইযমিরের দায়িত্ব দেয়া হয় গ্রীক বাহিনীর কমান্ডার জেনারেল ফিলিপোসকে। জেভদেত সুস্থ হয়ে ইযমিরে ফিরে এসে জানতে পারে আজিযে সন্তানসহ নৌকাডুবিতে মারা গেছে। একদিকে আজিযেকে হারানোর শোক, অন্যদিকে দেশরক্ষার কঠিন দায়িত্ব। জেভদেত কী এই কঠিন অবস্থা উতরে যেতে পারবে? 

গ্রীক সৈনিকদের নির্যাতনের শিকার মৃতপ্রায় আজিযের আশ্রয় হয় এজিয়ান পর্বতমালার বিখ্যাত যোদ্ধা দাইস্তানলির আস্তানায়। আজিযে কি আর কখনও স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে? গ্রীকদের আধুনিক যুদ্ধাস্ত্র আর জেনারেল ফিলিপোসের রণকৌশলের কাছে তুর্কীরা কতোদিন টিকে থাকতে পারবে? দেখতে চোখ রাখতে হবে দীপ্ত টিভির পর্দায়। 

প্রথম বিশ্বযুদ্ধের পর ১৯১৯ সালে “সেভরেস চুক্তির” মাধ্যমে গ্রীকরা ইযমির ফিরে পায় যা প্রায় ৪০০ বছর অটোম্যানদের অধীনে ছিলো। তৎকালীন গ্রীক জেনারেল- জেনারেল ভাসিলি ইজমির পুনর্গঠনের দায়িত্ব প্রদান করেন জেভদেত নামের একজন অটোম্যান মেজরের উপর যিনি একটি গোপন মিশন বাস্তবায়নের জন্য গ্রীক বাহিনীতে যোগ দিয়েছিলেন।

ইজমির থেকে গ্রীকদের, আইনতাপ থেকে ফরাসিদের আর রাজধানী থেকে বৃটিশদের হটিয়ে দেয়ার পরিকল্পনা এখান থেকেই শুরু হয়। জেভদেতের বুদ্ধিমত্তা আর আত্মোৎসর্গের বিনিময়ে মাত্র তিন বছর পরেই গ্রীকদের হটিয়ে ইজমির আধুনিক তুরস্কের অংশ হয়। তুরস্কের ইতিহাসে বিখ্যাত মেজর মুমিন আকসায় (গাবুর মুমিন) এর বাস্তব জীবন আর ইজমির স্বাধীন হওয়ার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বিখ্যাত তুর্কী সিরিয়াল 'জননী জন্মভূমি'।

'জননী জন্মভূমি' ধারাবাহিকে কন্ঠাভিনয় করেছেন, দীপক সুমন (জেভদেত), রুবাইয়া মতিন গীতি (আজিযে), স্ঈাদ সুমন (তেভফিক), নাহিদ আখতার ইমু (হিলাল), মশিউর রহমান দিপু (লিয়ন), তানিয়া পাটোয়ারী (ইলদিয), জয়িতা মহলানবীশ (হাসিবে), জয়শ্রী মজুমদার লতা (সেহের), মরু ভাস্কর (হ্যামিল্টন), আহসান চৌধুরী (ফিলিপোস), সজীব রায় (ইয়াকুপ), নাদিয়া ইকবাল (এফসুন), মেরিনা মিতু (এমিনে), সাজ্জাদ রাজীব (দাইস্তানলি) আরো অনেকে।  

ধারাবাহিকটির অনূদিত সংলাপ রচনা ও সম্পাদনায় কাজ করেছেন দীপ্ত টিভির নিজস্ব সংলাপ রচয়িতার দল। ধারাবাহিকটি প্রযোজনা করেছেন তসলিমা তাহরিন। দীপ্ত টিভিতে তুর্কি ধারাবাহিক 'জননী জন্মভূমি' প্রচারিত হচ্ছে প্রতিদিন সন্ধ্যা ৭টা ৩০মিনিটে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত



এই পাতার আরো খবর