ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাপ্পি লাহিড়ীর মৃত্যুর পর ‘অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া’ সম্পর্কে জানতে সার্চ করছেন ভারতীয়রা
অনলাইন ডেস্ক

স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতে অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে ৬৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি সুরকার ও গায়ক বাপ্পি লাহিড়ী।

জানেন কি বাপ্পি লাহিড়ির মৃত্যুর পর ইন্টারনেটে মূলত কী কী বিষয় খোঁজ করছেন ভারতীয় নেটিজেনরা?

ইন্টারনেটে প্রধানত যে যে বিষয়গুলো খোঁজ করেছেন ভারতীয় নেটিজেনরা তার মধ্যে শুরুতেই রয়েছে অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া, স্লিপ অ্যাপনিয়া ও ওএসএ’র মতো বিষয়গুলো। একটি বড় সংখ্যক মানুষ খোঁজ করেছেন বাপ্পি লাহিড়ীর বয়স। পাশাপাশি বাপ্পি লাহিড়ীর বিভিন্ন বিখ্যাত গানও খুঁজে দেখেছেন বহু মানুষ। 

পাশাপাশি বহু মানুষ খুঁজে দেখেছেন উষা উত্থুপকেও। সম্ভবত বাপ্পি লাহিড়ীর সুরে তার গাওয়া বিখ্যাত গানগুলোর জন্যই এমনটি হয়েছে।

প্রসঙ্গত, অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া হল ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের একটি ব্যাধি। এই রোগে ঘুমানোর সময়ে শ্বাস-প্রশ্বাস অনিয়মিত হয়ে যায়। অর্থাৎ শ্বাস কখনও শুরু হয়, কখনও আচমকা বন্ধ হয়ে আসে। বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া আছে, তবে সবচেয়ে বেশি যা দেখা যায়, তা হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এই রোগে আক্রান্তের গলার পেশি স্বাভাবিকের তুলনায় বেশি শিথিল হয়ে আসে। এই পেশি মুখগহ্বরের টাকরা, আল জিভ, জিহ্বা ও টনসিলের মতো অংশগুলোকে ধরে রাখে। ফলে এই পেশির শিথিলতায় শ্বাস নেওয়ার পথটি রুদ্ধ হয়ে আসে ও ঘুমের সময় আচমকা শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা দেয়। অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের ঘুমের মধ্যে মৃত্যু হওয়ার আশঙ্কা সাধারণ মানুষের তুলনায় প্রায় দ্বিগুণ। এই রোগের ফলে ঘুমের মধ্যে হৃদরোগে আক্রান্ত হতে পারেন মানুষ।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর