ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বরিশালে শুরু হচ্ছে দুই দিনব্যাপী বিভাগীয় শিশু চলচ্চিত্র উৎসব
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে আগামীকাল রবিবার শুরু হচ্ছে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ-২০২২ এর বরিশাল বিভাগীয় উৎসব। দীর্ঘ ৮ বছর পর আবার বরিশালে অনুষ্ঠিত হচ্ছে শিশু চলচ্চিত্র উৎসব। উৎসবের প্রস্তুতি জানাতে শনিবার সকালে বরিশাল নগরীর রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন আয়োজকরা। 

এ সময় আয়োজক আবিদা বিনতে হাফিজ বলেন, ‘চিলড্রেন’স্ ফিল্ম সোসাইটি বাংলাদেশ’এর উদ্যোগে ১৫ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ শুরু হয়েছে। গত ৫ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ শ্লোগান নিয়ে ঢাকা বিভাগের উৎসব অনুষ্ঠিত হয়। প্রথমবারের মতো দেশের ৮টি বিভাগীয় শহরে এই উৎসব আয়োজন করছেন তারা। এই ধারাবাহিকতায় বরিশাল নগরীর জেলা শিল্পকলা একাডেমীতে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২২ এর বরিশাল বিভাগের পর্ব অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায় মোট ৪টি প্রদর্শনী হবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবের সকল প্রদর্শনী অভিভাবক ও শিশু-কিশোরসহ সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত থাকবে।

তিনি আরও জানান, এবারও উৎসবের অন্যতম আকর্ষণ বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগটি। এই বিভাগে এবার ২৫টি চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্যে নির্বাচিত ৯টি চলচ্চিত্র এবার প্রদর্শন করা হবে। ‘ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ শীর্ষক বিভাগে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতারা অংশ নিয়েছেন। একই সাথে রয়েছে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ। এ বিভাগে জমা পড়েছিলো ৯০টি দেশের ২ হাজার ১শ’ চলচ্চিত্র। এর মধ্য থেকে উৎসব কমিটি প্রদর্শনী ও প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশসহ আরও ৩৮টি দেশের মোট ১ হাজার ১৭টি চলচ্চিত্র।  

এই চলচ্চিত্রগুলো বিচার করার জন্য চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, অমিতাভ রেজা চৌধুরী, শবনম ফেরদৌসীকে সদস্য করে আন্তর্জাতিক জুরি বোর্ড গঠন করা হয়। এছাড়া রাকা নওশীন নাওয়ার ও ফখরুল আরেফিন খানকে সদস্য করে ‘ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ বিভাগের চলচ্চিত্র বিচার করার জন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে।

এছাড়া প্রদর্শনীতে বিভিন্ন দেশের শিশুদের বানানো চলচ্চিত্র থেকে সেরা একটি চলচ্চিত্রকে পুরস্কার দেয়া হবে। উৎসবে অংশগ্রহণের জন্য বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। 

মতবিনিময় সভায় ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ-২০২২ এর বরিশাল বিভাগের আহবায়ক তানিমা রহমান খানসহ অন্যান্য উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর