ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রুচির দুর্ভিক্ষ কাটাতে লেখাপড়া শিখছি : হিরো আলম
আবদুর রহমান টুলু, বগুড়া
হিরো আলম

রুচির দুর্ভিক্ষের বক্তব্যের পর হিরো আলম নিজেকে বদলাতে ও রুচিশীল করতে নিজের বাসায় একজন শিক্ষক নিয়োগ দিয়েছেন। সামাজিক যোগযোগ মাধ্যমে বহুল আলোচিত আশরাফুল আলম ওরফে হিরো আলম নিজ বাসায় আবারো লেখাপড়া শুরু করেছেন।

হিরো আলমের শিক্ষক ঢাকার বাসায় গিয়ে তাকে শুদ্ধ বাংলা বলা, ইংরেজিতে কথা বলা, আঞ্চলিকতা ছেড়ে শুদ্ধ ভাষায় কথা বলতে প্রশিক্ষণ প্রদান করবেন। একই সঙ্গে মানুষের সঙ্গে কথা বলা, সঠিক আচরণ করার বিষয়েও প্রশিক্ষণ দেবেন। ৫ এপ্রিল থেকে শিক্ষক সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো. আয়েন উদ্দিন এই প্রশিক্ষণ প্রদান করছেন। ঢাকায় থেকে এই লেখাপড়া করছেন তিনি।

হিরো আলম সোমবার বাংলাদেশ প্রতিদিনকে জানান. জন্মসূত্রে বগুড়ার বাসিন্দা আমি। কথা বলার সময় আঞ্চলিকতা চলে আসে। এছাড়া আমার উচ্চারণেও সমস্যা আছে। সবাই বলে হিরো আলম এর শিক্ষা নেই। হিরো আলম সবকিছু পরিবর্তন করতে পারে। এটিও পারবে। সেজন্য নিজেকে আমি পরিবর্তন করার চেষ্টা করছি। আর এর পাশাপাশি আমি বাংলা এবং ইংরেজিও শিখছি। আমার কথা নিয়ে যেহেতু মানুষের এত প্রবলেম, সেটাই আগে ঠিক করব। তখন রুচিশীল হবে।

তিনি বলেন, এখন তো আর স্কুলে যেয়ে পড়ালেখা করার সময় নেই। অনেক কাজে ব্যস্ত থাকতে হয়। তাই বাসায় শিক্ষক রেখে একটু একটু করে শেখার চেষ্টা করছি। কেউ রুচির দুর্ভিক্ষে পড়বে না। রুচির দুর্ভিক্ষ কাটাতে লেখাপড়ার দিকে মনোযোগ দিয়েছি। আশা করছি এখানেও আমি সফল হবো। ৫ এপ্রিল থেকে শিক্ষক সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো. আয়েন উদ্দিন এই প্রশিক্ষণ প্রদান করছেন। আমাকে ভালো করে প্রশিক্ষিত করতে পরিশ্রম করে যাচ্ছেন। তিনি একজন সফল শিক্ষক হবেন।

সম্প্রতি দেশের খ্যাতিমান অভিনয়শিল্পী ও নাট্যকার মামুনুর রশীদ মন্তব্য করেছেন, রুচির দুর্ভিক্ষে পড়েছে দেশ। যে কারণে কুরুচি, কুশিক্ষা ও অপসংস্কৃতির উত্থান। এমনকি এসব কারণেই সেখান থেকে হিরো আলমদের উত্থান হয়েছে। তিনি বিষয়টি নিয়ে আরো কিছু মন্তব্য করেন। এই মন্তব্যের পরে দেশজুড়ে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এই আলোচনার মধ্যেই হিরো আলম নিজেকে পরিবর্তন করতে শিক্ষক নিয়োগ দিলেন।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর