ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সেন্সর পেল ফেরদৌস-ভাবনার ‘দামপাড়া’
অনলাইন ডেস্ক
দামপাড়া সিনেমার দৃশ্যে ভাবনা-ফেরদৌস

মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রামের পুলিশ সুপার এম শামসুল হকের বীরত্ব ও আত্মত্যাগের সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক সিনেমা ‘দামপাড়া’। 

সিনেমাটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন আনন জামান। পরিচালনা করেছেন শুদ্ধমান চৈতন।  

এতে পুলিশ সুপারের চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। শামসুল হকের স্ত্রী মাহমুদা হক চৌধুরীর ভূমিকায় অভিনয় করেছেন আশনা হাবিব ভাবনা।   গত বছরের জুনেই শুটিং শেষ হয়েছিল দামপাড়ার। 

গত ১৮ এপ্রিল সিনেমাটি প্রদর্শনের জন্য সেন্সর ছাড়পত্র পায়। তবে গত ২ মে সেন্সর ছাড়পত্রের কপি হাতে পান বলে নিশ্চিত করেন নাট্যকার ও গবেষক আনন জামান।

সেন্সরপ্রাপ্তি প্রসঙ্গে আনন জামান বলেন, ‘সেন্সরপ্রাপ্তি অবশ্যই বিশাল আনন্দের বিষয়। এখন সিনেমা মুক্তির প্রক্রিয়া হিসেবে বেশকিছু পরিকল্পনা রয়েছে। আশা করছি আসছে কুরবানির ঈদে সিনেমাটি মুক্তি পাবে।’ 

প্রয়াত এম শামসুল হক ১৯৭১ সালে চট্টগ্রাম জেলার পুলিশ সুপার হিসেবে সাহসিকতার পরিচয় দিয়েছেন। নিজের জীবন বাজি রেখে তিনি চট্টগ্রামের জনগণের সঙ্গে পুলিশকে এক করে জনযুদ্ধের সূচনা করেন। ২৮ মার্চের পর চট্টগ্রাম শহরের নিয়ন্ত্রণ পাকিস্তানি সেনাবাহিনীর হাতে চলে যায়। ১৭ এপ্রিল পাকিস্তানি সেনাবাহিনী তাকে গ্রেফতার করে সার্কিট হাউজে নিয়ে নির্মম নির্যাতনে হত্যা করে। তার মরদেহ খুঁজে পাওয়া যায়নি। তার এ স্মৃতিকে ধরে রাখতে ও মুক্তিযুদ্ধে এ বীরের অবদান তুলে ধরতে সিনেমাটি নির্মাণ করা হয়েছে।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর