ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাঁচ মাস পর ধর্মঘট তুলে নিল হলিউডের লেখক সংগঠন
অনলাইন ডেস্ক
হলিউড ধর্মঘটের দৃশ্য। ফাইল ছবি

দীর্ঘ পাঁচ মাস ধর্মঘটে ছিল হলিউডের প্রায় ১১ হাজার লেখক। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১২টায় ধর্মঘট উঠে গেছে বলে জানিয়েছে লেখক সংগঠন। তবে এখনো ধর্মঘটে রয়েছে অভিনেতা সংগঠন।

লেখক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার থেকে লেখকেরা আবার বিভিন্ন স্টুডিও এবং প্রোডাকশন হাউসের সঙ্গে কাজ করতে পারবেন। 

স্টুডিওগুলোর সঙ্গে তাদের একটি চুক্তি হয়েছে বলে জানানো হয়েছে। আগামী ৯ অক্টোবর পর্যন্ত সেই চুক্তির পক্ষে এবং বিপক্ষে ভোট দিতে পারবেন লেখকেরা। তবে তার আগেই ধর্মঘট তুলে নেওয়া হলো।

একাধিক বিষয়কে সামনে রেখে ধর্মঘটে নেমেছিল হলিউডের লেখক সংগঠন। তাদের বক্তব্য ছিল, ওটিটি প্ল্যাটফর্মগুলো জনপ্রিয় সিরিজ এবং সোপগুলোর জন্য লেখকদের ইনসেনটিভ দিচ্ছে না। স্টুডিওগুলো অর্থ বাঁচাতে স্ক্রিপ্টের ক্ষেত্রে এআই ব্যবহারের চেষ্টা করছে। এমন আরো বেশ কিছু অভিযোগ সামনে এনেছিলেন তারা। বিষয়গুলো নিয়ে স্টুডিওগুলোর সঙ্গে একাধিক বৈঠক হয়েছে লেখক সংগঠনের। শেষপর্যন্ত একটি আশাপ্রদ চুক্তি হয়েছে বলে জানিয়েছে তারা।

চুক্তিতে বলা হয়েছে, ইন্টারনেটে দেখানো সিরিজ এবং সিরিয়ালগুলোর ক্ষেত্রে জনপ্রিয়তার নিরিখে ইনসেনটিভ দেওয়া হবে। স্টুডিওগুলো স্ক্রিপ্টের ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সুযোগ নেবে না। তবে লেখকেরা চাইলে এআই ব্যবহার করতে পারেন। তবে এআই ব্যবহার করলে তা জানাতে হবে। চুক্তিতে এই ধরনের আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আছে বলে লেখক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

বুধবার থেকেই কাজে যোগ দেবেন লেখকেরা। আপাততটক শোগুলো প্রথম শুরু হবে বলে জানা গেছে। ধীরে ধীরে সিরিয়াল এবং সিরিজের কাজ শুরু হবে। লেখকদের ধর্মঘটের জন্য হলিউডে বহু কাজ থমকে গিয়েছিল বলে জানিয়েছেন স্টুডিও-র মালিকেরা।

লেখকদের ধর্মঘট উঠলেও এখনো অবস্থান বিক্ষোভে অভিনেতাদের সংগঠন। লেখকদের মতোই প্রায় একইধরনের দাবি নিয়ে ধর্মঘটে নেমেছেন তারা। অভিনেতা সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, লেখকদের চুক্তি দেখে তারা খুশি। তারাও দ্রুত সমাধানসূত্রে পৌঁছাতে পারবেন বলে তারা আশা প্রকাশ করেছেন। তবে তাদের সঙ্গে এখনো পর্যন্ত কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন ধর্মঘট পালনকারী অভিনেতারা। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর