ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ছবি নিয়ে মুখ খুললেন সারা টেন্ডুলকার
অনলাইন ডেস্ক
সারা টেন্ডুলকার

সোশ্যাল মিডিয়ায় ডিপফেক ছবি (একজনের মুখের ছবি অন্যের সাথে প্রতিস্থাপন করা) এবং ভিডিও নিয়ে বিরক্ত সচীন টেন্ডুলকার কন্যা সারা টেন্ডুলকার। ইনস্টাগ্রামে এ বিষয় একটি দীর্ঘ পোস্ট করেছেন সারা।

অনুরাগীদের সতর্ক করেছেন, এক্স প্ল্যাটফর্মে তার নাম ব্যবহার করে কেউ একজন ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করছেন, এমনকি ভুয়া অ্যাকাউন্টটি নিজেকে সারা টেন্ডুলকার হিসেবে দাবি করছে।

সারা জানিয়েছেন, এক্সে (আগে নাম ছিল টুইটার) তার কোনও অ্যাকাউন্ট নেই। তার সাফ মন্তব্য, তার নাম এবং ছবি দিয়ে ভুল তথ্য ছড়ানো হচ্ছে। 

বুধবার ইনস্টাগ্রাম স্টোরিতে দীর্ঘ নোটে তিনি জানান, সোশ্যাল মিডিয়ায় তার ‘ডিপফেক’ ছবি তৈরি করা হচ্ছে।  

সারা লেখেন, ‘সোশ্যাল মিডিয়া অসাধারণ একটা জায়গা। এখানে আমরা নিজের আনন্দ, দুঃখ এবং প্রতিদিনের সমস্ত কিছু ভাগ করে নিই। কিন্তু সেখানে প্রযুক্তির অপব্যবহার করে সত্যিটাকে পালটে দেওয়া হচ্ছে, যা ইন্টারনেটের কোনও পোস্টের সত্যতার ওপর প্রশ্ন তৈরি করছে'।

আরও লিখেছেন, 'আমি এমন কিছু ‘ডিপফেক’ ছবি দেখেছি, যার সঙ্গে সত্যের দূরদূরান্ত পর্যন্ত কোনও সম্পর্ক নেই। এক্সে (আগে নাম ছিল টুইটার) আমার নাম এবং ছবি ব্যবহার করে এমন কিছু অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে যা মানুষের কাছে ভুল তথ্য দিচ্ছে। এক্সে আমার কোনও অ্যাকাউন্ট নেই। আশা করছি এক্সের সেই অ্যাকাউন্টগুলো মুছে দেওয়া হবে। বিনোদন ভালো, কিন্তু তার জন্য কখনও সত্যিকে বিসর্জন দেওয়া উচিত নয়। সব সময় সত্যি কথা বলাই ভালো’।

প্রসঙ্গত, সারা টেন্ডুলকারের নামে একাধিক অ্যাকাউন্ট রয়েছে এক্সে। তবে এই পোস্টে সারা সাফ জানিয়েছেন, এক্সে (আগে নাম ছিল টুইটার)-এ তার কোনও অ্যাকাউন্ট নেই। বিশ্বকাপের মাঝে সারা এবং ক্রিকেটার শুবমান গিলের একটি ছবি ছড়িয়ে পড়েছিল। সেখানে দেখা যায় শুভমনকে জড়িয়ে রয়েছেন সারা। পরে জানা যায় ভাই অর্জুন টেন্ডুলকরাকে জড়িয়ে ছিলেন সারা। তিনি সেটি ইনস্টাগ্রাম স্টোরিতে পোস্ট করেছিলেন। সেই ছবিই বিকৃত করে শুবমানের মুখ বসানো হয়েছিল।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 



এই পাতার আরো খবর