ঢাকা, শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ভিয়েনায় টেলর সুইফটের কনসার্টে হামলার ষড়যন্ত্র ভণ্ডুল, ইরাকি কিশোর গ্রেফতার
অনলাইন ডেস্ক

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জনপ্রিয় সংগীতশিল্পী টেলর সুইফটের কনসার্টে হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক ইরাকি কিশোরকে আটক করা হয়েছে। অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী গেরহার্ড কার্নার শুক্রবার এই তথ্য জানান।

প্রাথমিক তদন্তে জানা গেছে, আটক ইরাকি কিশোর ১৯ বছর বয়সী প্রধান সন্দেহভাজন ঘটনার সাথে যুক্ত। সন্দেহভাজন ব্যক্তি উত্তর মেসিডোনিয়ার বংশোদ্ভূত একজন অস্ট্রিয়ান। তিনি ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর প্রতি আনুগত্য প্রকাশ করেছিলেন। যদিও ইরাকি কিশোর সরাসরি এই হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত ছিলেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

টেলর সুইফটের ভিয়েনায় অনুষ্ঠিতব্য কনসার্টের সময় প্রায় ২০,০০০ ভক্তের মাঝে প্রাণঘাতী হামলার পরিকল্পনা ছিল প্রধান সন্দেহভাজনের। নিরাপত্তা শঙ্কায় সেই কনসার্টগুলো বাতিল করা হয়।

পুলিশ জানায়, প্রধান সন্দেহভাজন ব্যক্তি হামলার পরিকল্পনার কথা সম্পূর্ণ স্বীকার করেছে। এছাড়াও, ১৭ এবং ১৫ বছর বয়সী দুই অস্ট্রিয়ান কিশোরকেও হামলার ষড়যন্ত্রের সাথে জড়িত থাকার অভিযোগে আটক করা হয়েছে। ১৭ বছর বয়সী কিশোর স্টেডিয়ামের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠানে কাজ করতেন।

অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামার জানান, এই হামলার ষড়যন্ত্রের বিষয়ে তথ্য সরবরাহ করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। তাদের সহযোগিতার কারণেই ভিয়েনায় একটি বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর