ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

‘লাপাতা লেডিস’ নিয়ে সুপ্রিম কোর্টে আমির-কিরণ
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ভারতের সুপ্রিম কোর্ট চত্বরে হিন্দি সিনেমার তারকা অভিনেতা আমির খান এবং পরিচালক কিরণ রাওকে দেখে অবাক হয়েছিলেন অনেকেই। মানুষের বিস্ময় আরও বাড়ে যখন দেখা যায় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় স্বাগত জানান তাদের। পরে জানা গেছে, কিরণ রাও পরিচালিত ‘লাপাতা লেডিস’ সিনেমার একটি বিশেষ প্রদর্শনী হয়েছে গত শুক্রবার সুপ্রিম কোর্টে।

হিন্দুস্তান টাইম লিখেছে, আদালতের বিচারপতি ও তাদের পরিবারের সদস্যদের জন্যে সুপ্রিম কোর্টের সি ব্লকের প্রেক্ষাগৃহে ‘লাপাতা লেডিস’ন বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।  আমির খান আদালত চত্বরে পৌঁছাতেই প্রধান বিচারপতি বলেন, “আমি এখানে কোনো রকম ধাক্কাধাক্কি, হট্টগোল চাইছি না। আমির খান এসেছেন।” কিন্তু প্রশ্ন হল এই সিনেমাটি দেশের সর্বোচ্চ আদালতে দেখান হল কেন?

সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে বলেছে, “সুপ্রিম কোর্টের ৭৫তম বর্ষপূর্তিতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর আওতায় নারী-পুরুষের সমান অধিকারের প্রেক্ষাপটে নির্মিত ‘লাপাতা লেডিস’ সিনেমার প্রদর্শনী হয়েছে।” পরিচালক কিরণ বলেন, “ সুপ্রিম কোর্টে ‘লাপতা লেডিস’র বিশেষ প্রদর্শনী যে ইতিহাস গড়ল, তাতে মন আনন্দে ভরে গিয়েছে। আমি প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের কাছে কৃতজ্ঞ।’’

চলতি বছরের মার্চে মুক্তি পেয়েছে ‘লাপাতা লেডিস’। এই সিনেমাটি পরিচালনার মাধ্যমে প্রায় এক যুগ পর নির্মাণে ফিরেছেন আমিরের সাবেক স্ত্রী। বড় পর্দার পর নেটফ্লিক্সেও মুক্তি পায় ‘লাপাতা লেডিস’। মূলত নববধূ অদলবদলের ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠেছে চিত্রনাট্য। সিনেমাটি প্রযোজনা করেছেন আমির খান। সিনেমার পরতে পরতে আছে সামাজিক বার্তা, নারীশিক্ষা, পুরুষের একাধিপত্য, নারীর অসহায়ত্ব, যন্ত্রণা ও অসম্মানের কথা। সেই সঙ্গে পুরনো অভিনয় শিল্পীদের সঙ্গে আনকোরা একঝাঁক তরুণ-তরুণীর সাদাসিধে অভিনয়ও পছন্দ করেছে দর্শক।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর