ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

শেখ হাসিনার মনে এই ভাবনা কি হঠাৎ করেই উদয় হলো?
শওগাত আলী সাগর
শওগাত আলী সাগর

“এত বড় একটা ঘটনা বাংলাদেশে কোনো লোক জানতে পারল না? কেউ কোনো পদক্ষেপ নিল না? ওই লাশ পড়ে থাকল ৩২ নম্বরে। কেন? সেই উত্তর এখনো আমি পাইনি। এত বড় সংগঠন এত নেতা কোথায়, মাঝে মাঝে এটা আমার জানতে ইচ্ছা করে যে কেউ সাহসে ভর দিয়ে এগিয়ে আসতে পারল না? বাংলার সাধারণ মানুষ তো বঙ্গবন্ধু মুজিবের সাথে ছিল!” (সূত্র: বিডিনিউজ)

সকাল থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে এই কথাগুলো ফেসবুকের নিউজফিডে ঘুরছে। সত্যিই কি শেখ হাসিনা এই কথাগুলো বলেছেন! মেইনস্ট্রিমের মিডিয়াগুলোয় এই বক্তব্য পড়ার অপেক্ষায় ছিলাম সেই থেকে।

শেখ হাসিনার মনে এই ভাবনা কি হঠাৎ করেই উদয় হলো? না কি আগেও ছিলো। তিনি বলেছেন- ‘মাঝে মাঝে এটা আমার জানতে ইচ্ছে করে যে…’। ‘মাঝে মাঝে…’ সব সময় নয়। অথচ এটাই সবার আগে জানার চেষ্টা করা জরুরি ছিলো, কারণ অনুসন্ধানের উদ্যোগ নেয়া প্রয়োজন ছিলো। বাংলাদেশের ভবিষ্যৎ ঠিক কোন দিকে এগোবে তার বোঝাপড়ার সঙ্গে এই বোঝাপড়াটার সম্পর্ক নিবিড়।

আওয়ামী লীগের বিরোধীরা, সমালোচকরা এই কথাটি তো হরহামেশাই বলতো, ‘বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর কেউ প্রতিবাদ করেনি’- এমন একটা মিথ্যা ইতিহাস তারা দাঁড় করাতে চেষ্টা করছে ৭৫’র পর থেকেই। তবে শেখ হাসিনার এই ‘জানতে চাওয়াটাকে’ আমি নিজের উপলব্ধি এবং ইতিহাসের স্বরূপ সন্ধান হিসেবেই দেখতে চাই। আওয়ামী লীগের মতো একটি বড় সংগঠনের নেতৃত্ব কাদের হাতে চলে গিয়েছিলো, আওয়ামী লীগের নিয়ন্ত্রণ কাদের হাতে চলে গিয়েছিলো যে নেতাকে হত্যার পরও সেই নেতারা নিজেদের আখের গোছাতে ব্যস্ত হয়ে পরেড়েছিলেন!

তখনো তো চারদিকে কেবল আওয়ামী লীগই ছিলো, এখনো যেমন চার দিকে কেবল আওয়ামী লীগই দেখি। তখনো যেমন বঙ্গবন্ধুর চেয়েও বড় আওয়ামী লীগারে দল ভরে গিয়েছিলো, এখনো তো চারদিকে শেখ হাসিনার চেয়ে বড় আওয়ামী লীগে দল ভর্তি।

‘মাঝে মাঝে’ শেখ হাসিনার মনে যে প্রশ্নটি উঁকি দেয়, ভাবনাটা তাকে ছেঁকে ধরে- তার উত্তর খোঁজা জরুরি, সেটা আসলে ইতিহাসের স্বরূপকেই খোঁজা। শেখ হাসিনা ৭৫ এর আওয়ামী লীগের কাছ থেকে যে প্রশ্নের মীমাংসা পেতে চান- আজকের আওয়ামী লীগ কি তার থেকে আলাদা কিছু? দল কোনো বিপদে পড়লে এই আওয়ামী লীগের কয়জন রুখে দাঁড়াবে । যারা রুখে দাঁড়াবার– তারা তো অবহেলায় অভিমানে নিজেদের আড়াল করেই রেখেছে।

তবু বলি, প্রিয় শেখ হাসিনাকে বলি, ‘মাঝে মাঝে’ যে প্রশ্নগুলো আপনার মনে উঁকি দেয়, সেগুলোর উত্তর খোঁজার উদ্যোগ নিন।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর