ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

''আমি এ কোন অচেনা শহরের দিকে এগিয়ে যাচ্ছি!''
রিমি রুম্মান

যেহেতু জীবনের সিংহভাগ সময় কেটেছে নিউইয়র্ক শহরে, তাই জন্মভূমির পরে এটি আমার দ্বিতীয় ভালোবাসার শহর। এই শহরের প্রতিটি ইট-পাথর, অলি-গলি, জনমানুষের ভিড়, ঝলমলে আলো কিংবা অন্ধকার, সবকিছুর প্রতি রয়েছে প্রগাঢ় এক ভালোবাসা।

কখনো একলা, কখনো বন্ধুদের সাথে দলবেঁধে, আবার কখনোবা দেশ থেকে আসা অতিথিদের নিয়ে ম্যানহাঁটন ঘুরে বেড়িয়েছি রাতভর। হৈ চৈ করেছি। কখন যে রাতের উজ্জ্বল ঝলমলে আলো ম্লান হয়ে গিয়েছে সকালের উদিত সূর্যের কাছে, টের পাইনি। বহুদিন এমনটি হয়েছে। এখন এই দুর্যোগের সময়ে কেমন আছে আমাদের ভালোবাসার নগরী? কেমন আছে আলো ঝলমলে ম্যানহাঁটন শহর? নিজ চোখে দেখতে ইচ্ছে করছিলো খুব।

গতরাতে গাড়ি নিয়ে বেড়িয়ে পড়েছিলাম তাই। কুইন্সের এ পথ ও পথ ঘুরে যখন ব্রিজ ধরে ছুটে চলছিল আমাদের গাড়িটি, ততক্ষণে মনটা বড় বেশি বিষণ্ণ হয়ে উঠেছিলো। এ কি দেখছি আমি! বড় বড় প্রশস্ত সড়কে শাঁ শাঁ করে ছুটে চলা অগণিত গাড়ি কোথায়! কোথায়, কোন গহিন অরণ্যে হারিয়ে গেলো পাশের গাড়ি থেকে উচ্চস্বরে ইংরেজি গান বেজে উঠার শব্দ! আমি এ কোন অচেনা শহরের দিকে এগিয়ে যাচ্ছি!

শহরটিকে দীর্ঘদিনের পরিত্যক্ত ঘর মনে হচ্ছিল যেন। যেখানে শুধুই নিরবচ্ছিন্ন এক অন্ধকার! নেই জীবনের স্পন্দন! যা আছে, তা শুধুই ধূসর নিরবতা!

লেখক: যুক্তরাষ্ট্র প্রবাসী

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর