ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘এভাবে আর যাই হোক শিল্পের নন্দন কাননে সুগন্ধি ফুল ফোটে না’
ডা. গুলজার হোসাইন উজ্জ্বল

আমাদের বাণিজ্যিক ছবির একজন সফল চলচ্চিত্র নির্মাতা মালেক আফসারি এখন আর তেমন ফিল্ম বানান না৷ কারণ ফিল্মের বাজার নেই, প্রযোজক নেই। তবে এখন তিনি ইউটিউব করেন, ভ্লগ করেন। ফেসবুক পেইজেও সেগুলো দেন।

এটা খুবই ভাল উদ্যোগ আমি বলব। কারণ তাতে তিনি বেকার বসে থাকার চেয়ে কিছু করতে পারছেন। নতুন প্রযুক্তির সাথে নিজেকে খাপ খাইয়ে নিয়ে নিজের অস্তিত্ব টিকিয়ে রেখেছেন।

আফসারি সাহেবের ভাষায় তার চ্যানেল জমে গেছে। এবং তিনি ভাল আয় করতে পারছেন।  তার ভিডিও কন্টেন্টের মূল বিষয় হলো বাংলা ফিল্ম। পুরনো দিনের সিনেমা পেছনের গল্প। নায়ক-নায়িকাদের গল্প। সেগুলো প্রচুর মানুষ দেখে। যারা দেখে তাদের বড় অংশই বাঙালি মুসলমান। তারা ইসলামি জীবনবোধে বিশ্বাসী।

এক ভিডিওতে মালেক আফসারি তার ছেলেকে নিয়ে এসেছেন। ছেলের সম্পর্কে গর্ব করে বলেছেন, ‘ছেলে ফিল্ম করতে চায় না। সে পাঁচওয়াক্ত নামাজ পড়ে। পারফেক্ট মুসলিম। এ হে হে হে।’

আফসারি সাহেবের দর্শক, যারা সিনেমার গল্প শুনতে তাঁর চ্যানেলে যান, তারা বলছেন- ‘মাশাল্লাহ কি ভাল ছেলে!’

‘একজন অভিনেত্রী এবং চলচ্চিত্র নির্মাতার ঘরে এত ভাল ছেলে জন্ম নিয়েছে এটা সত্যিই গর্বের কথা। ভাবাই যায় না।’

আফসারি সাহেব এসব মন্তব্যে খুব গদ গদ হন। এরকম মন্তব্য একটি বা দুটি না, অসংখ্য। যেন এক ‘নিষিদ্ধ পল্লীতে জন্ম নেওয়া ভদ্র সন্তানে’র কাহিনী শুনছে সবাই।

বাংলাদেশে কেন ভাল সিনেমা হয় না আমরা সম্ভবত এখান থেকে একটা ধারনা পেতে পারি। এই দেশে যারা সিনেমা দেখে, যারা সিনেমা বানায়, যারা সিনেমায় অভিনয় করে তারা সবাই  মনের কোণে এর প্রতি একটা ঘৃণা লালন করে। এক অদ্ভুত স্ববিরোধিতা নিয়ে অথবা অপরাধবোধ নিয়ে তারা সিনেমা বানায়, সিনেমা দেখে, সিনেমায় কাজ করে। এভাবে আর যাই হোক শিল্পের নন্দন কাননে সুগন্ধি ফুল ফোটে না।

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর