ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সাংবাদিকদের কণ্ঠ চেপে ধরার ক্ষেত্রে কোনোখানেই তেমন ফারাক নেই
শওগাত আলী সাগর
শওগাত আলী সাগর

১. সাংবাদিকের দায়িত্ব হচ্ছে প্রশ্ন করা, রাজনীতিকদের, আমলাদের, কূটনীতিকদের, ক্ষমতাসীনদের জবাবদিহির আওতায় আনা এবং রাখা। বলাই বাহুল্য, সাংবাদিকের এই দায়িত্ব পালনটাকেই রাজনীতিকরা বিশেষ করে ক্ষমতাসীন রাজনীতিকরা সবচেয়ে অপছন্দের চোখে দেখেন। মজার ব্যাপার হচ্ছে, তাদের সমর্থকরাও এমন কি সমর্থক সাংবাদিকরাও সেটিকে পছন্দ করতে পারেন না।

২. ইউক্রেন পরিস্থিতি নিয়ে কানাডার গুরুত্বপূর্ণ চারজন মন্ত্রী এখন ইউরোপ সফরে রয়েছেন। প্রধানমন্ত্রী, উপপ্রধানমন্ত্রী যিনি অর্থমন্ত্রীর দায়িত্বেও রয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী একই সময়ে একই সাথে ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে বেড়াচ্ছেন। ইউক্রেন পরিস্থিতি নিয়ে এদের সবাইকে একসাথে ইউরোপ সফরে যেতে হলো কেন?

৩. সিবিসি নিউজের (সরকারি মালিকানাধীন টেরিভিশন) সংসদ বিষয়ক রিপোর্টার ট্রাভিস ধনরাজ এই প্রশ্নটাই করেছিলেন উপ প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে। তিনি জানতে চেয়েছিলেন, কানাডার ভেতরেই যখন নানা সমস্যা আছে, কানাডীয়ানরা নানা সমস্যার মুখোমুখি হচ্ছে তখন এক সাথে প্রধানমন্ত্রী, উপপ্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ইউরোপ সফরে কেন এসেছেন? সাংবাদিক জানতে চান- আপনাদের সফরের ছবি দেখা যায়, ভিডিও ক্লিপ দেখা যায়, কিন্তু আপনারা আসলে কী করছেন- তার বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায় না। 

নাগরিকদের ট্যাক্সের পয়সা খরচ করে এই সফরটা কী জরুরী ছিলো- এই প্রশ্ন এখন অনেক নাগরিকের মনেই জাগছে!

৪. ট্রাভিস যখন প্রশ্নটা করেন তখন ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের পাশে পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলিও ছিলেন। স্পষ্টতই ক্রিস্টিয়া বিরক্ত হয়েছেন এই ধরনের প্রশ্নে। কিন্তু ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের চেয়েও বেশি বিরক্ত হয়েছে ক্ষমতাসীন সরকারের সমর্থকরা। দু'দিন ধরে লিবারেল পার্টির গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা অনেক ব্যক্তিই ট্রাভিসকে ব্যঙ্গ করে অসংখ্য টুইট করেছেন। তার মধ্যে সাংবাদিকরাও আছেন। বব রে’র মতো ডাকসাইটে কূটনীতিকও (জাতিসংঘে কানাডার স্থায়ী প্রতিনিধি) সাংবাদিকের সমালোচনায় শামিল হয়েছেন।

৫. রাজনীতিকরা আশা করেন- তারা অনুমোদন করেন- এমন প্রশ্নই কেবল সাংবাদিকরা করবেন। সাংবাদিকদের কণ্ঠ চেপে ধরার ক্ষেত্রে পূর্ব কিংবা পশ্চিম কোনোখানেই তেমন ফারাক আছে বলে মনে হয় না।

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর