ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিসিএস ক্যাডার ইস্যু; কিছু ভদ্রলোক সকলকে ধরে ধরে চারিত্রিক স্খলন ঘটিয়ে তৃপ্তি লাভ করেন
ইফতেখায়রুল ইসলাম
ইফতেখায়রুল ইসলাম

একটি বিষয় খেয়াল করলাম, যারা এবার বিভিন্ন ফিল্ড থেকে বিসিএস ক্যাডার হয়েছেন, সিস্টেমের দোষ দিতে গিয়ে কেউ কেউ তাঁদেরও দোষ দিয়ে বেড়াচ্ছেন! উন্মুক্ত ময়দানে সুযোগ রয়েছে তাই প্রতিযোগিতামূলক এই পরীক্ষায় অনেকে সুযোগ নিচ্ছেন ও নেবেন এটাই স্বাভাবিক। দেশের বাইরে থেকে চাকরি করা, ব্যবসা করা ও অন্য কোনো কিছুতে সংযুক্ত হওয়ার ক্ষেত্রে যদি বাধা না থাকে তবে বিদ্যমান সিস্টেমে বিসিএস ক্যাডার হওয়ার সুযোগ থাকলে- তা সকলে কেন নিতে পারবে না? আর শতকরা হিসাবে পরিমাপ করলে সংখ্যার তারতম্য খুব বেশি তো দেখাও যায় না! এমন তো নয় যে, এক ফিল্ডের সবাই বিসিএস ক্যাডার হয়ে যাচ্ছেন, সেই ফিল্ডের আর কেউই অবশিষ্ট নেই তাঁদের কাজ চালিয়ে নিতে!

কিছু ভদ্রলোক নিজ দেশের সকলকে ধরে ধরে চারিত্রিক স্খলন ঘটিয়ে অশেষ তৃপ্তি লাভ করেন। এই পচানোতো দু’টি কাজ হয়- এক, তিনি সেরা অবস্থানে আছেন সেটির একটি প্রকাশ ঘটাতে পারেন। আর দুই, যাদের মেধাবী বলতে তাদের কষ্ট লাগে তাদের নতুন অর্জন পরোক্ষভাবে যে নতুন ব্যথা জাগায় সেটির প্রশমনের আরও একটি দারুণ উপায় তারা খুঁজে পান।

সিস্টেমে আসতে না আসতেই যাদের চারিত্রিক ব্যবচ্ছেদ কতিপয় ব্যক্তি জাজমেন্টাল হয়ে করে বেড়ান, তারা যে ভেতরে একটি অস্বস্তিকর জ্বালাপোড়া নিয়ে সময় পার করছেন, সেটি সুনিশ্চিত। নতুন যারা সিভিল সার্ভিসে আসলেন তাঁদের জন্য অশেষ শুভকামনা। বাইরে বা অন্য কোথাও থেকে চারিত্রিক ব্যবচ্ছেদ না করে এট লিস্ট সিস্টেমে এসে আপনি নিজের অবস্থান থেকে এফোর্ট দেয়ার চেষ্টাটুকু করছেন বা করবেন সেটি অবশ্যই প্রশংসার দাবীদার! বিশ্বাস করি এ বিশ্বে কেউই শতভাগ শুদ্ধ নন, সেটি যেই প্রান্তে তিনি থাকুন না কেন! সিস্টেমের কল্যাণে দারুণ সুবিধাপ্রাপ্ত শ্রেণির কথায় মন খারাপ না করে সামনে এগিয়ে যেতে হবে। আপনি চাইলে তাঁদের চেয়ে আরও যোগ্যতম অবস্থানে আন্তর্জাতিক পর্যায়েও থাকতে পারতেন, সেটি তাঁরা জেনেও না জানার ভান করেন! তাঁরা বিশ্বাস করেন ও করাতে চায় যে, আপনি শুধু দেশ ও মুদ্রার নাম জেনেই বিসিএস ক্যাডার হয়েছেন। তাঁদের জ্ঞান এখানে আড়ষ্ট, সেটি বোধ করি ইহকালেও তাঁরা আমলে নেবেন না!

যারা ক্যাডার হতে পারেননি, তাঁরা এবার একটু চিন্তা করুন, কয়েক লাখের মাঝে যখন ২ হাজার বা তার একটু বেশি সুযোগ পায় সিভিল সার্ভিসে আসার, তখন বাকি সকলের করণীয় কী হওয়া উচিত? দয়া করে নিজের জন্য কয়েকটি পরিকল্পনা মাথায় রাখুন। বিদ্যমান অবস্থায় ও সিস্টেমে যা আছে তার নিরিখেই পরিকল্পনা সাজান। একটি কাজে সফল না হতে পারলে তার পরেরটি নিয়ে মাঠে নেমে পড়ুন।

বিসিএস ক্যাডার না হতে পারলে জীবন থেমে যায় না বরং আপনার ক্ষেত্র আরও অবারিত হয়ে যায়। তাই সেই অবারিত ক্ষেত্রকে কাজে লাগান। অবারিত ক্ষেত্রকে কাজে লাগিয়ে নিজ তথা দেশকে সমৃদ্ধ করুন। ভেতরের পরশ্রীকাতরতা থেকে ঢালাও সমালোচনা করাই যায়, এতে দেশ কিছু পায় না। যে কোনো অবস্থান থেকে কাজ করার পাশাপাশি দেশকে ভালবাসার চেষ্টা করলে কেউ না কেউ উপকৃত হয়। নিজ অবস্থান থেকে তাই চেষ্টা করুন এবং গঠনমূলক সমালোচনা করে দেশ ও দশের পাশে থাকুন। একজন প্রকৃত দেশপ্রেমিক সেটিই করেন। আপনাদের আগামী সুন্দরতম হোক।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : এডিসি, ক্যান্টনমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি।

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর