ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘এতোগুলো টিভি ক্যামেরা দেখে কী মনে হচ্ছে আপনার!’
শওগাত আলী সাগর

তাক করে থাকা এতোগুলো টিভি ক্যামেরা দেখে কী মনে হচ্ছে আপনার! বিশেষ কোনো ভিভিআইপির জন্য অপেক্ষা! না, কানাডার ভিভিআইপিরা এতোটা মিডিয়া এটেনশন পান না। তাহলে কি বিশেষ কোনো সেলিব্রেটির জন্য টিভি ক্রুদের এই অপেক্ষা!

টেলিভিশনের এই ক্যামেরাগুলো তাক করা আছে অটোয়ার একটি জুতার দোকানের দিকে।  L’Intervalle নামের কানাডিয়ান ব্র্যান্ডের জুতার স্টোর এটি। কোম্পানিটির মালিক একজন নারী। একজন নারী উদ্যোক্তার সাফল্য জাতির সামনে তুলে ধরতে টিভি ক্রুরা সেখানে ভিড় জমাননি। টেলিভিশনের ক্যামেরা সেখানে ভিড় করেছে তার কারণ- ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড যাবেন দোকানটিতে জুতা কিনতে। আর ক্রিস্টিয়ার জুতার কেনার ‘ঐতিহাসিক মুহূর্তটিকে’ ক্যামেরাবন্দি করতেই সাংবাদিকদের এই ভিড়!

রাত পোহালেই (স্থানীয় সময় বৃহস্পতিবার) ফেডারেল সরকারের বাজেট। অর্থমন্ত্রী হিসেবে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের এটি দ্বিতীয় বাজেট। আর নতুন করে নির্বাচিত হওয়ার পর প্রথম বাজেট। কানাডার ঐতিহ্য হচ্ছে অর্থমন্ত্রী নতুন জুতা পরে বাজেট পেশ করেন। ফলে বাজেটের আগে অর্থমন্ত্রীরা  ছুটে যান নতুন জুতা কিনতে। নিজেই দোকানে গিয়ে জুতা পছন্দ করেন। ব্যবসায়ী, অর্থনীতিবিদরা বাজেটের সময়টায় নাকি অর্থমন্ত্রীর পায়ের দিকে তাকিয়ে থাকেন। তিনি কোন ধরনের জুতা কিনলেন- সেটি না কি বাজেট কেমন হবে তার একটা ইঙ্গিত থাকে!

কোভিডের কারণে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড গত বছর দোকানে গিয়ে জুতা কিনতে পারেননি। স্টোর থেকে তার বাড়িতে নির্দেশনা মতো জুতা পৌঁছে দেয়া হয়েছিলো। এবার তিনি নিজেই হাজির হয়েছেন স্টোরে। ফলে অর্থমন্ত্রী কোন ধরনের জুতা কিনছেন- তার দিকে মিডিয়ার আগ্রহও ছিলো প্রবল।  অর্থমন্ত্রী দোকানে গিয়েছিলেন কেডস পরে। সেখান থেকে তিনি কালো রঙের হাই হিল জুতা কিনেছেন। 

‘হাই হিল’ জুতায় কীসের ঈঙ্গিত পাওয়া যায়! অর্থমন্ত্রী কী পার্টি মুডে আছেন? কানাডার অর্থনীতি কী পার্টি আছে!- এই প্রশ্নটা আমার মনে জেগেছে। অর্থনীতিবিদদের ব্যাখ্যাটা নিশ্চয়ই কাল জানা যাবে।

বাই দ্যা ওয়ে, ১৩৮ ডলার মূল্যের জুতা জোড়ার দাম অর্থমন্ত্রীকেই পরিশোধ করতে হয়েছে। এটি যেহেতু ‘বিজনেস এক্সিপেনডিচার’ নয়, ফলে অর্থ মন্ত্রণালয় এই জুতার দাম পরিশোধ করবে না।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

 

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর