ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের নীল স্যুট আর হলুদ বোতাম
শওগাত আলী সাগর
ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের পছন্দের রঙ লাল। জাতীয় কিংবা আন্তর্জাতিক যে কোনো গুরুত্বপূর্ণ অনুষ্ঠানেই তাঁকে লাল রঙের স্যুটেই দেখা যায়। লিবারেল পার্টির রঙও লাল। কিন্তু বৃহস্পতিবার ফেডারেল সরকারের বাজেট পেশ করার সময় তার পরনে ছিলো নীল রঙের স্যুট। 

আগের দিন কেনা কানাডিয়ান ডিজাইনের কালো রঙের হাই হিল আর নীল স্যুট পরিহিত ক্রিস্টিয়া পার্লামেন্টে বাজেট পেশ করার আগ মুহূর্তে সাংবাদিকদের মুখোমুখি হন। সেখান থেকে ‘বুক টান মাথা উঁচু’ এমন একটা দৃপ্ত ভাব নিয়ে হেঁটে হেঁটে যখন সংসদ কক্ষে প্রবেশ করেন- তখন সবার চোখ আটকে যায় তার নীল স্যুটে। ক্রিস্টিয়া হঠাৎ করে তার প্রিয় স্যুটটি বদলে ফেললেন কেন! এটি কী কোনো কিছুর ঈঙ্গিত দিচ্ছে?- এমন একটা প্রশ্ন অনেকের মনেই জেগে উঠে।

নীল রঙটা আসলে সংসদের প্রধান বিরোধী দল কনজারভেটিভ পার্টির। তাহলে অর্থমন্ত্রী পছন্দের লাল রঙের স্যুট রেখে নীল স্যুট কেমন পরে এলেন বাজেট পেশ করতে। কেউ কেউ বললেন, ক্রিস্টিয়া কী দেশের ব্যবসায়ী সম্প্রদায়কে কোনো বার্তা দিতে চাচ্ছেন! এটা ঠিক লিবারেলের এবারের বাজেটটাকে বলা হচ্ছে কনজারভেটিভ বাজেট- লিবারেল সরকারের কনজারভেটিভ বাজেট। সরকারের আয় ব্যয়ের হিসাবের খাতাটায় বড় হয়ে থাকা ‌‘লাল’টাকে তিনি কমিয়ে আনার চেষ্টা করেছেন এবারের বাজেটে।

সবার কল্পনাকেই উড়িয়ে দিয়েছেন ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। তিনি জানিয়েছেন, এই নীল রঙটা আসলে ইউক্রেনের রঙ।’ নীল স্যুট আর হলুদ বোতাম’। ক্রিস্টিয়া হাত উঁচিয়ে হলুদ রঙের বোতামও দেখিয়ে দেন সবাইকে। রাশিয়ার সশস্ত্র হামলার মুখে মরণপণ লড়াইয়ে থাকা নিজের মাতৃভূমির প্রতি শ্রদ্ধা জানাতে তিনি ইউক্রেনিয়ান পোশাক পরে কানাডার জাতীয় বাজেট পেশ করেছেন।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

 

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর