ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ধর্মান্ধতার নিচে চাপা পড়ে যাচ্ছে প্রগতিশীল চিন্তা-চেতনা
অ্যাডভোকেট আনিসুর রহমান মিঠু
আনিসুর রহমান মিঠু

নড়াইলে হিন্দুধর্মের লোকদের উপর হামলা, বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর, নিরাপরাধ লোকদের পিটিয়ে আহত ও লাঞ্ছিতের প্রতিবাদে কুমিল্লা শহরের পূবালী চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়।

নড়াইলের ঘটনা সমন্ধে যা জানলাম তা হচ্ছে, সেখানকার একজন হিন্দু যুবক ফেসবুকে নবীজির বিরুদ্ধে লিখেছে। 

কি লিখেছে, তা যানা যায়নি বা স্ক্রিনশট কেউ এখনো পর্যন্ত প্রকাশ করতে পারেননি, কিংবা যে লিখেছে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না নিয়ে, একটি সম্প্রদায়ের উপর নির্বিচারে হামলা করতে পেরেছেন ঠিকই।

ইদানিং বিভিন্ন উছিলায় হিন্দুদের উপর হামলা হচ্ছে। অনেক ক্ষেত্রে হিন্দুদের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে বুঝেও হামলায় অংশ নিচ্ছে হিন্দু বিদ্বেষীরা।

কুমিল্লায় ইকবাল নামের একজন হনুমান মূর্তির রানের উপর কোরআন রাখলো, আরেকজন ওসির উপস্থিতে ফেসবুকে লাইভ করলো, সাথে সাথেই মূর্তি ভাঙচুরের মহোৎসব! কিন্তু ওসি সে ঘটনার আলামত কোরআন শরীফ হাত দিয়ে ধরে, কেন দোষী ব্যক্তির হাতের ছাপ নষ্ট করলেন, তার বিচার কেউ করেননি।

ইকবাল সিসি টিভি ফুটেজের কল্যাণে ধরা পরার পর, তৌহিদী জনতার কাউকে কোরআন অবমাননার অপরাধে ইকবালের বাড়িতে হামলা করতে দেখা গেল না।

এসব বিষয়কে হালকা ভাবে নেয়া হলে সরকারের ধর্ম নিরপেক্ষ চরিত্র নিয়ে, সংখ্যালঘু সম্প্রদায়ের মনে প্রশ্ন দেখা দিতেই পারে।

রাজনীতি হচ্ছে- নিরীহের নিরাপত্তা বিধান। নিরীহ কিংবা যারা সংখ্যায় কম তাদের উপর উপদ্রব করা রাজনীতি নয়।

হিন্দুরা সংখ্যায় কম বলে এবং অতীতে অনেক হিন্দুর সম্পত্তি প্রভাবশালী মুসলিম কর্তৃক গ্রাস হয়ে যাওয়া, মন্দির ভাঙচুরের বিচার না পাওয়া, হিন্দু মেয়েদের ধর্ষিত হতে দেখা, গ্রামের পর গ্রাম জ্বলতে দেখা এবং এসবের জন্য কারো সাজা হয়েছে এমন কিছু জানতে না পারার কারণে, হিন্দু সব সময় এক ধরনের ভয়ের মধ্যে থাকে।

আওয়ামী লীগ একমাত্র শক্তিশালী রাজনৈতিক দল যারা ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বিভিন্ন জেলায় দেখা যাচ্ছে যে, স্থানীয় অনেক সাবেক প্রগতিশীল নেতাও তাদের বক্তব্য ও আচরণ দিয়ে হিন্দুদের বুঝিয়ে দেয় যে, তোমরা হচ্ছো দ্বিতীয় শ্রেণির নাগরিক, তোমরা মাথা নিচু করে হাঁটবে এবং আস্তে কথা বলবে।

এ অবস্থা আর কতো দিন চলবে? আমি মনে করি এসব ঘটনার প্রধান কারণ নেতৃত্বের দুর্বলতা ও লোভী চিন্তা। এ চিন্তা থেকে বিভিন্ন জেলায় হিন্দু ছাত্রদের নেতৃত্বে আসতে দিতেও প্রচণ্ড বাধা দিচ্ছেন অনেক রাজনৈতিক নেতা! যা আগামী দিনে আরও ভয়াবহ অবস্থার সৃষ্টি করবে বলে আমি মনে করি।

লেখক: যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, কুমিল্লা মহানগর আওয়ামী লীগ

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর