ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘এমন বাক্যচয়ন যারা করে থাকেন, তাদের মতো হতভাগা আর নেই’
মাহবুব কবির মিলন
মাহবুব কবির মিলন। ফাইল ছবি

সংসার জীবন এমন নয় যে, যখন জোড়া বাঁধলেন, ভাবলেন তিন মাসের জীবন, কোনোভাবে কাটিয়ে পার করে দিয়ে আসবেন। এটা বহুবছর ধরে পার করতে হবে, এমন ধরে নিয়েই নিজেকে শারীরিক ও মানসিকভাবে প্রস্তুতি রাখতে হবে। যদি মনে করেন, চার পাঁচটা বিয়ে করতে সমস্যা নেই (সমাজে এরকম প্রায়ই দেখা যায়), তবে তাদের কথা আলাদা। আমার বক্তব্যের বিষয় তাদের জন্য মোটেই নয়।

ধৈর্য ধারণ করতেই হবে। একে অপরের জন্য হোস্টাইল বা শত্রুভাবাপন্ন হওয়া যাবেই না। আপনি সারাদিন ধরে স্বামী বা স্ত্রীর দোষত্রুটি মনে মনে বা বাহ্যিকভাবে যদি আওড়াতে থাকেন, তবে কখনোই শান্তির দেখা পাবেন না।

বৈধ কিন্তু আল্লাহপাকের খুব অপছন্দের জিনিস হচ্ছে বিবাহ বিচ্ছেদ। এটা নবী (সা.) এর কাছেও খুব বাজে বিষয় ছিল। কথায় কথায় ডিভোর্স দেব, এমন বাক্যচয়ন যারা করে থাকেন, তাদের মতো হতভাগা আর এই জগতে নেই।

শিশুদের দিনলিপি গ্রুপে বিভিন্ন বিষয় নিয়ে লিখার পর দেখছি আম্মাদের বিভিন্ন সাংসারিক ঝামেলা বা অশান্তি নিয়ে ইনবক্সে নক করা বেড়ে গেছে। এগুলো পড়ে বেশ বিপর্যস্ত হয়ে পড়ছি। পরামর্শ দেওয়ার যোগ্যতা আমার না থাকায় সেক্ষেত্রে নিজেকে খুব অসহায় লাগে। আম্মারা, ভালোবাসা দিয়ে চেষ্টা করুন সবকিছুকে জয় করতে। অমানুষের ক্ষেত্রেও শেষ চেষ্টা করে যান, অন্তত বাচ্চাদের মুখের দিকে চেয়ে হলেও। ভালোবাসা দিয়ে বুঝাবার চেষ্টা করুন। জানি, সর্বক্ষেত্রে সফলতা আসবে না। তবুও আল্লাহর ওপর ভরসা রাখুন। রাগ কমিয়ে ফেলুন। মাথা ঠান্ডা রাখার চেষ্টা করুন। রাগ কখনো ভালোকিছু বয়ে আনে না। আম্মা, সংসার তিন মাসের নয়, সারা জীবনের। গন্ডারের চামড়া বানিয়ে ফেলুন।

সংসারে একে অপরের সাথে যুদ্ধ করে জেতার জন্য কোনো পুরস্কার নেই, কেউ পিঠ চাপড়িয়ে বাহবা দেবে না। শুধু জ্বলেপুড়ে শেষ হয়ে যাবেন। সাথে সন্তানদের জীবনও শেষ করে যাবেন। ধৈর্য আর ভালোবাসার জয় অবশ্যম্ভাবী। আল্লাহপাক সহায়। স্বামী স্ত্রী একে অপরের শত্রু নয়। কখনোই তা হওয়া উচিৎ নয়, তা হতে পারে না।

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ  



এই পাতার আরো খবর