ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সেকেলে কিনা তাই ভাবনায় পুরনো চিন্তা নিয়েই থাকি!
ইফতেখায়রুল ইসলাম
ইফতেখায়রুল ইসলাম

গালাগাল তথা বকাঝকা আমাদের নিত্যদিনের অংশ। মিথ্যা বলবো না, দৈনন্দিন জীবনে কখনো কখনো আমারও হয়তোবা নিরীহ বকাঝকার সাথে চলতে হয়! অবশ্যই লক্ষ্য থাকে ছোট বাচ্চা কাচ্চা যেন এসব শুনতে না পায়! সচেতন মানুষ হিসেবে এই চেষ্টা আমাদের অনেকের মাঝেই থাকে! 

চরিত্রের প্রয়োজনে আমাদের নাটক, চলচ্চিত্র সর্বক্ষেত্রেই এর ব্যবহার এসেছে। কিছু কিছু জায়গায় এই গালাগাল এত শৈল্পিকভাবে এবং যথার্থভাবে উপস্থাপিত হয়েছে যে মনে হয়েছে এটা খুব দরকার ছিল! চলচ্চিত্রে কখনো মুখরা রমনীর কেউ খ, ম, ছ আদ্যক্ষর বিশিষ্ট গালাগাল করেছে এবং তা চরিত্রের সাথে দারুণ গিয়েছেও! 

সময় বহমান, সবকিছু এক নিয়মে যাবে সেটি প্রত্যাশিতও নয়! তাই পরিবর্তন খুবই স্বাভাবিক একটি বিষয়! পরিবর্তন আনতে বা তথাকথিত স্যাভেজ হিসেবে প্রতিষ্ঠিত হতে কেউ কেউ নিজের ব্যক্তিগত জীবনধারায় নানা রুপ কর্ম সাধণ করেন! সেটি যার যার স্বাধীনতা। সমস্যা হয়ে যায় যখন খুব শক্তিশালী মাধ্যমে যখন একাধিকজন মিলে নোংরা ও গালিগালাজ সমৃদ্ধ ডায়ালগকে কয়েক ধাপ এগিয়ে দেন! অনেক তরুণই তাদের অনুসরণ করে আড্ডাস্থলে সেই গালিগালাজের মাত্রা আরও কয়েক ধাপ এগিয়ে নিয়ে যায়।

যে ছেলেটি এই মতের সাথে যায় না, সে হয়ে যায় আনস্মার্ট, কারণ চোখের সামনে তথাকথিত সুপ্রতিষ্ঠিত স্যাভেজওয়ালা তো ওই গালি দিয়ে বিশাল স্মার্টওয়ালা হিসেবে খ্যাতি পেয়ে গেছে! নাটক এবং নাটকের বিশেষ ক্লিপগুলো বেশি ভিউজ প্রাপ্তির জন্য যে দারুণ প্রক্রিয়ায় ছড়িয়ে দেয়া হচ্ছে, সেটি থেকে তরুণ বয়সী একজনের মানসিকতায় কি প্রভাব পড়ছে তা ভাবনার অবকাশ অনেকের কাছেই হয়তো নাই!

বিশ্বায়নের ফলে নানামুখী বিষয়ের চাপ তো রয়েছেই পাশাপাশি বিনোদনের নামে কিছু নাটকের নতুন নতুন গালির বহর থেকে কি যে দারুণ শিক্ষা তথা বিনোদন পাচ্ছে নতুন প্রজন্ম, তা বোধগম্য নয়! 

একটু সেকেলে কিনা তাই ভাবনায় এরকম পুরনো চিন্তা নিয়েই থাকি! সকলের ভাল হোক ও শুভবুদ্ধির উদয় হোক।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : এডিসি, ক্যান্টনমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন



এই পাতার আরো খবর